নতুন অতিথি পেলে আলিপুর চিড়িয়াখানা

কলকাতা: অবশেষে আলিপুর চিড়িয়াখানায় অ্যানাকন্ডা আসার সময় চূড়ান্ত হল। মে মাসের শেষ কিংবা জুন মাসের প্রথম সপ্তহেই তা চলে আসবে এখানে। অধিকর্তা আশিস সামন্ত বলেন, অ্যানাকন্ডার ঘর তৈরির কাজ প্রায় শেষ লগ্নে। তাই আগামী মাসেই আমরা এই প্রাণীকে এখানে আনার ব্যাপারে ঠিক করেছি। মে’র শেষ সপ্তাহ না হলেও জুনে আসবেই। এই সরীসৃপ আসবে বলে বছর

a3b5f62f62c27289d41433714437537d

নতুন অতিথি পেলে আলিপুর চিড়িয়াখানা

কলকাতা: অবশেষে আলিপুর চিড়িয়াখানায় অ্যানাকন্ডা আসার সময় চূড়ান্ত হল। মে মাসের শেষ কিংবা জুন মাসের প্রথম সপ্তহেই তা চলে আসবে এখানে। অধিকর্তা আশিস সামন্ত বলেন, অ্যানাকন্ডার ঘর তৈরির কাজ প্রায় শেষ লগ্নে। তাই আগামী মাসেই আমরা এই প্রাণীকে এখানে আনার ব্যাপারে ঠিক করেছি। মে’র শেষ সপ্তাহ না হলেও জুনে আসবেই।

এই সরীসৃপ আসবে বলে বছর দুই আগেই ঘোষণা করেছিল কর্তৃপক্ষ। কিন্তু তারপর নানা কারণে তাদের আসা পিছিয়ে যায়। কিন্তু অধিকর্তার দাবি অনুসারে, এইবার আরও কোনও সংশয় থাকছে না বলেই মনে করা হচ্ছে। চেন্নাই থেকে আসার কথা রয়েছে এই অ্যানাকন্ডার।

এদিকে, ফের জিরাফের একটি বাচ্চা হল চিড়িয়াখানায়। জানা গিয়েছে, গত ২৪ এপ্রিল একটি স্ত্রী জিরাফের জন্ম হয়েছে। এই নিয়ে এখন জিরাফের সংখ্যা হল ১০।

নতুন অতিথি পেলে আলিপুর চিড়িয়াখানাঅধিকর্তা জানিয়েছেন, শাবক সুস্থই রয়েছে। জন্মের পর দু’দিন মায়ের দুধ খেয়েছে সে। কিন্তু তারপর মায়ের দুধ কমে যাওয়ায়, আর দুধ দিচ্ছিল না মা জিরাফ। তারপর তাকে নানা ওষুধ দেওয়া হয়। বদল করা হয় খাদ্যাভ্যাসেও। ততদিন ওই শাবককে ওআরএস এবং কৃত্রিমভাবে দুধ খাওয়ানো হয়। মা জিরাফকে ওষুধ দেওয়ায় কাজ হয়। ফের পর্যাপ্ত দুধ হয় তার। ২৭ এপ্রিল থেকে ফের শাবকটি মায়ের দুধই খাচ্ছে। আপাতত মা ও বাচ্চাটিকে পৃথক একটি ঘরে রাখা হয়েছে। অন্তত ১০-১২ দিন পর প্রকাশ্যে আনা হবে শাবকটিকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *