বাঙালির সেই আড্ডা আজও বেঁচে ১০০ বছরের মান্না দে

কলকাতা : সময়ের সঙ্গে তাল মিলিয়ে বদলে গিয়েছে বাঙালির প্রাত্যহিক অভ্যাস। কিন্তু বাঙালির সেই আড্ডা আজও বেঁচে রয়েছে মান্না দে’র সেই কালজয়ী “কফি হাউসের আড্ডা” গানের মধ্য দিয়ে। বুধবার ছিল মান্না দের শততম জন্মদিন। যিনি ধ্রুপদী সঙ্গীত থেকে শুরু করে আধুনিক গানের জগতের এক অন্যতম উজ্জ্বল নাম। বাংলা গানের পাশাপাশি হিন্দি, মারাঠি, পাজ্ঞাবি বা ভোজপুরি

971b59078599f0eeffc15fdd778f6786

বাঙালির সেই আড্ডা আজও বেঁচে ১০০ বছরের মান্না দে

কলকাতা : সময়ের সঙ্গে তাল মিলিয়ে বদলে গিয়েছে বাঙালির প্রাত্যহিক অভ্যাস। কিন্তু বাঙালির সেই আড্ডা আজও বেঁচে রয়েছে মান্না দে’র সেই কালজয়ী “কফি হাউসের আড্ডা” গানের মধ্য দিয়ে। বুধবার ছিল মান্না দের শততম জন্মদিন। যিনি ধ্রুপদী সঙ্গীত থেকে শুরু করে আধুনিক গানের জগতের এক অন্যতম উজ্জ্বল নাম। বাংলা গানের পাশাপাশি হিন্দি, মারাঠি, পাজ্ঞাবি বা ভোজপুরি গানের সুরমুর্ছনায় তিনি মোহিত করেছেন কয়েক দশক।

১৯১৯ সালের ১লা মে জন্ম মান্না দের, প্রথম জীবনে গানে তালিম পেয়েছেন কাকা কৃষ্ণচন্দ্র দে’র কাছে। শাস্ত্রীয় সঙ্গীতের পাশাপাশি ভজন, কীর্তন, গজলেও তিনি ছিলেন সমান সাবলীল। বিভিন্ন ভাষায় মান্না দে প্রায় ৫ হাজার গান রেকর্ড করেছেন।গানের জগতে তাঁর অবদানের জন্য অনেক সম্মানে ভূষিত হয়েছেন তিনি।১৯৭১ সালে পদ্মশ্রী, ২০০৫ সালে পদ্মবিভূষণ, ২০০৯ সালে দাদাসাহেব ফালকে এবং ২০১১ সালে পশ্চিমবঙ্গ সরকারের সর্বোচ্চ সম্মান বঙ্গবিভূষণ পেয়েছেন মান্না দে। ২০১৩ সালের ২৪ অক্টোবর মৃত্যু হয় কিংবদন্তী এই সঙ্গীতশিল্পীর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *