প্রতিবন্ধীদের দাবি আদায়ে বাম প্রার্থীর সমাবেশ, পথ দেখাচ্ছেন কনীনিকা

কলকাতা: বিশেষ অধিকার সম্পন্ন বা শারীরিক প্রতিবন্ধীদের অধিকার স্থাপনের দাবিতে এবার পথে নামছে সিপিএম। রাতপোহালেই প্রতিবন্ধীদের অধিকার রক্ষার লড়াইকে সামনে রেখেই রাজনৈতিক সভা করবেন কলকাতা উত্তরের বাম প্রার্থী কনীনিকা বোস (ঘোষ)। আগামীকাল দুপুর দুটো নাগাদ কলেজ স্কোয়্যার লাগোয়া মহাবোধি সোসাইটির হলে বসতে চলেছে এই সমাবেশ। যাঁরা শারীরিক প্রতিবন্ধীদের সরকারি সুযোগ সুবিধা পাইয়ে দিতে লড়াই করছেন তাঁদের

d79c586ec27dad45644fb0529fa53e42

প্রতিবন্ধীদের দাবি আদায়ে বাম প্রার্থীর সমাবেশ, পথ দেখাচ্ছেন কনীনিকা

কলকাতা: বিশেষ অধিকার সম্পন্ন বা শারীরিক প্রতিবন্ধীদের অধিকার স্থাপনের দাবিতে এবার পথে নামছে সিপিএম। রাতপোহালেই প্রতিবন্ধীদের অধিকার রক্ষার লড়াইকে সামনে রেখেই রাজনৈতিক সভা করবেন কলকাতা উত্তরের বাম প্রার্থী কনীনিকা বোস (ঘোষ)। আগামীকাল দুপুর দুটো নাগাদ কলেজ স্কোয়্যার লাগোয়া মহাবোধি সোসাইটির হলে বসতে চলেছে এই সমাবেশ। যাঁরা শারীরিক প্রতিবন্ধীদের সরকারি সুযোগ সুবিধা পাইয়ে দিতে লড়াই করছেন তাঁদের সঙ্গে সরাসরি কথা বলবেন প্রার্থী। মূলত সিপিএমের ইস্তেহারের ৩০ নম্বর পাতাতেই এনিয়ে বিশদ বলা আছে।

প্রতিবন্ধীদের দাবি আদায়ে বাম প্রার্থীর সমাবেশ, পথ দেখাচ্ছেন কনীনিকাজানা  গিয়েছে,  প্রতিবন্ধী মানুষের অধিকার ও মানসিক স্বাস্থ্য সংক্রান্ত আইনের দ্রুত রূপায়ণ এবং এ’জন্য বাজেটে অর্থ বরাদ্দের দাবি থেকে শুরু করে জাতীয় প্রতিবন্ধী নীতির মূল্যায়ন ও সংশোধন; সব সরকারি বাড়ি অফিসে এবং যানবাহন ও সবরকম ক্ষেত্রে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য নির্দিষ্ট ব্যবস্থা রাখার দাবি; ন্যূনতম পেনশন, তাঁদের দেখভাল করার মানুষের জন্য ভাতা প্রদান, সামাজিক সুরক্ষার দাবি; প্রতিবন্ধী মানুষের প্রয়োজনে লাগা সব সরঞ্জামের ওপর থেকে GST বিলোপ করা; প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য নির্দিষ্ট শিক্ষা ব্যবস্থা চালু করা। সব মিলিয়ে প্রায় ১৩ দফার দাবি, এর সঙ্গে মিলেছে অ্য়াসিড আক্রান্তদের জন্য পুনর্বাসনের দাবি। তাই ১৪ দফা দাবি আদায়কেই কলকাতায় লোকসভা ভোটের অস্ত্র করতে চলেছে সিপিএম।

বলা বাহু্ল্য, এই প্রথম কোনও রাজনৈতিক দল দৃষ্টিশক্তিহীনদের সুবিধার্থে ইস্তেহারের অডিও ভার্শন প্রকাশ করছে। একইসঙ্গে যাঁরা বধির তাঁদের বোঝার জন্যও থাকছে বিশেষ ব্যবস্থা।পারস্পরিক মতামত বিনিময়ের মধ্যে দিয়ে আগামীর লড়াইয়ের পথ খোঁজার পাশাপাশি সমাজের সবচেয়ে অবহেলিত এই অংশের দাবিগুলো সামাজিক দাবিতে রূপান্তরিত করার একটা প্রচেষ্টা করা হবে রবিবারের সভায়। মূলত শারীরিক প্রতিবন্ধীদের সুবিধার্থে রেডিও, টিভি-সহ সমস্ত গণমাধ্যমে প্রচারের দাবিও তুলেছে বাম সংগঠনগুলি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *