কেমন থাকবে পঞ্চম দফার ভোটের নিরাপ্তা? কী ব্যবস্থা রাখছে কমিশন?

কলকাতা: চলছে পঞ্চম দফার ভোটের চূড়ান্ত প্রস্তুতি। সোমবার রাজ্যের তিন জেলার বাংলার ৭ আসনে ভোটগ্রহণ। পঞ্চম দফার ভোটে একশো শতাংশ বুথে থাকছে কেন্দ্রীয় বাহিনী। এবারের ভোটে কমিশনের এই সিদ্ধান্তে খুশি ভোটকর্মীরা। রবিবার সকালে নিশ্চিন্তে ভোটকেন্দ্রের দিকে রওনা দেন তাঁরা। ইভিএম ও ভিভিপ্যাট সহ ভোটের সরঞ্জাম নিয়ে যান ভোটকর্মীরা। সোমবার পঞ্চম দফায় বনগাঁ লোকসভা কেন্দ্রে ভোট।

ffc75f40fcf45659b6b4c113e8b555fe

কেমন থাকবে পঞ্চম দফার ভোটের নিরাপ্তা? কী ব্যবস্থা রাখছে কমিশন?

কলকাতা: চলছে পঞ্চম দফার ভোটের চূড়ান্ত প্রস্তুতি। সোমবার রাজ্যের তিন জেলার বাংলার ৭ আসনে ভোটগ্রহণ। পঞ্চম দফার ভোটে একশো শতাংশ বুথে থাকছে কেন্দ্রীয় বাহিনী। এবারের ভোটে কমিশনের এই সিদ্ধান্তে খুশি ভোটকর্মীরা। রবিবার সকালে নিশ্চিন্তে ভোটকেন্দ্রের দিকে রওনা দেন তাঁরা। ইভিএম ও ভিভিপ্যাট সহ ভোটের সরঞ্জাম নিয়ে যান ভোটকর্মীরা।

সোমবার পঞ্চম দফায় বনগাঁ লোকসভা কেন্দ্রে ভোট। রবিবার সকাল থেকে গাইঘাটা ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে চলে ইভিএম ও ভিভিপ্যাট বিতরণের কাজ। পঞ্চম দফা নির্বাচনের আগে আরামবাগে কেন্দ্রীয় বাহিনীর রুটমার্চ। রবিবার সকাল থেকে আরামবাগ থানা পুলিসের তত্ত্বাবধানে বিভিন্ন এলাকায় রুট মার্চ করে কেন্দ্রীয় বাহিনী। কেন্দ্রীয় বাহিনীর রুট মার্চে স্বস্তিতে স্থানীয় বাসিন্দারা।

সোমবার বনগাঁ ও বারাকপুর লোকসভা কেন্দ্রে নির্বাচন। এই দু’টি লোকসভার প্রতিটি বুথেই কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকবে। এছাড়াও ওয়েব কাস্টিংয়ের মাধ্যমে সাড়ে ৫০০-র বেশি বুথ থেকে সরাসরি নির্বাচন কমিশনের ভিডিও লাইভ ব্যবস্থা থাকবে।

দু’শোর বেশি বুথে সিসি টিভি ক্যামেরা, ৫০টির বেশি বুথে ভিডিওগ্রাফির ব্যবস্থা এবং প্রায় ৪০০টি বুথে মাইক্রো অবজারভার উপস্থিত থাকবেন। শনিবার এ কথা জানিয়েছেন উত্তর ২৪ পরগনার জেলাশাসক তথা জেলা নির্বাচনী আধিকারিক অন্তরা আচার্য।

জেলাশাসক জানিয়েছেন, বনগাঁয় ২৫০টি বুথে ওয়েব কাস্টিংয়ের ব্যবস্থা থাকবে। ৭৬টি বুথে সিসি টিভি ক্যামেরা থাকবে। ২৪টি বুথে ভিডিওগ্রাফির ব্যবস্থা থাকবে এবং ১৩৯টি বুথে মাইক্রো অবজারভার থাকবেন।

বারাকপুরে ৩০০টি বুথে ওয়েব কাস্টিংয়ের ব্যবস্থা থাকবে। ১৫৭টি বুথে সিসি টিভি থাকবে। ২৫টি বুথে ভিডিওগ্রাফি করা হবে। এবং ২৫২টি বুথে মাইক্রো অবজারভাররা থাকবেন। বনগাঁ লোকসভায় ১৩৬টি এবং বারাকপুর লোকসভায় ১১৩টি সেক্টর অফিস করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *