ফনির ক্ষতিপূরণ বাবদ কোনও টাকাই পাঠায় কেন্দ্র: নবান্ন

কলকাতা: ফনির ক্ষতিপূরণ বাবদ রাজ্য সরকারের রাজকোষে কেন্দ্রীয় আর্থিক সহায়তা এসেছে বলে বিজেপির তরফে দাবি করা হচ্ছে। যদিও সেই দাবিকে উড়িয়ে দিচ্ছেন নবান্নের আমলারা। এ প্রসঙ্গে সোমবার এক আধিকারিক বলেন, কোনও রাজ্যে প্রাকৃতিক দুর্যোগ হলে জাতীয় বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে অর্থ সাহায্য করে কেন্দ্রীয় সরকার। ফনির ক্ষেত্রেও দিল্লি ওড়িশা, পশ্চিমবঙ্গ সহ কয়েকটি রাজ্যের ক্ষেত্রে এই

a7b57d6fd821e44dd6828f53e6f82fe1

ফনির ক্ষতিপূরণ বাবদ কোনও টাকাই পাঠায় কেন্দ্র: নবান্ন

কলকাতা: ফনির ক্ষতিপূরণ বাবদ রাজ্য সরকারের রাজকোষে কেন্দ্রীয় আর্থিক সহায়তা এসেছে বলে বিজেপির তরফে দাবি করা হচ্ছে। যদিও সেই দাবিকে উড়িয়ে দিচ্ছেন নবান্নের আমলারা।

এ প্রসঙ্গে সোমবার এক আধিকারিক বলেন, কোনও রাজ্যে প্রাকৃতিক দুর্যোগ হলে জাতীয় বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে অর্থ সাহায্য করে কেন্দ্রীয় সরকার। ফনির ক্ষেত্রেও দিল্লি ওড়িশা, পশ্চিমবঙ্গ সহ কয়েকটি রাজ্যের ক্ষেত্রে এই খাতে বড় অঙ্কের টাকা বরাদ্দ করেছিল। কিন্তু রাজ্যের ক্ষেত্রে তা রিলিজ করেনি।

অর্থাৎ দুর্যোগ খাতে টাকা বরাদ্দ করা হলেও তা রাজ্যের তহবিলে জমা করেনি। উদাহরণ দিয়ে তিনি বলেন, রাজ্য কিংবা কেন্দ্রীয় বাজেটে দপ্তর কিংবা মন্ত্রকগুলির জন্য টাকা বরাদ্দ করা হয়। কিন্তু সঙ্গে সঙ্গে তা ওই দপ্তর কিংবা মন্ত্রকের অ্যাকাউন্টে পাঠানো হয় না। সেই রকমই বিপর্যয়ের আশঙ্কায় এবার আগে থেকে আর্থিক সহায়তার বরাদ্দ করা হয়েছিল। কিন্তু ঘূর্ণিঝড়ের প্রভাব পশ্চিমবঙ্গে তেমন একটা না পড়ায় বিপর্যয় মোকাবিলা খাতের ওই টাকা আসার প্রশ্নই নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *