কর্মীদের দক্ষতা বাড়াতে ৯৪ কোটি খরচে প্রশিক্ষণ রাজ্যের

কলকাতা: ত্রিস্তর পঞ্চায়েত ব্যবস্থাকে আরও দক্ষ ও কর্মতৎপর করে তুলতে গ্রামস্তর পর্যন্ত প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছে পঞ্চায়েত দপ্তর। এজন্য ৯৪ কোটি টাকা বরাদ্দও হয়েছে। সপ্তদশ লোকসভা নির্বাচন মিটে গেলেই, জুন মাসে সেই প্রশিক্ষণ শুরু হবে। পঞ্চায়েত প্রধান, উপপ্রধান, গ্রাম পঞ্চায়েতের সদস্য তো বটেই, এবার গ্রাম পঞ্চায়েতের অফিসারদেরও প্রশিক্ষণ দেওয়া হবে। গ্রাম পঞ্চায়েত ছাড়াও পঞ্চায়েত সমিতি ও

568c4ff5b0f1e279335b39820e60af2b

কর্মীদের দক্ষতা বাড়াতে ৯৪ কোটি খরচে প্রশিক্ষণ রাজ্যের

কলকাতা: ত্রিস্তর পঞ্চায়েত ব্যবস্থাকে আরও দক্ষ ও কর্মতৎপর করে তুলতে গ্রামস্তর পর্যন্ত প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছে পঞ্চায়েত দপ্তর। এজন্য ৯৪ কোটি টাকা বরাদ্দও হয়েছে। সপ্তদশ লোকসভা নির্বাচন মিটে গেলেই, জুন মাসে সেই প্রশিক্ষণ শুরু হবে।

পঞ্চায়েত প্রধান, উপপ্রধান, গ্রাম পঞ্চায়েতের সদস্য তো বটেই, এবার গ্রাম পঞ্চায়েতের অফিসারদেরও প্রশিক্ষণ দেওয়া হবে। গ্রাম পঞ্চায়েত ছাড়াও পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদের সভাধিপতি, সহ সভাধিপতি সহ সদস্যদের ওই আধুনিক প্রশিক্ষণ দেওয়া হবে। সেখানকার অফিসারদেরও প্রশিক্ষণ দেওয়া হবে।

প্রশিক্ষণে যেমন গ্রামীণ উন্নয়নের জন্য চলা ২৫-২৬টি কর্মসূচি সম্পর্কে ওয়াকিবহাল করা হবে, তেমনই কম্পিউটার প্রশিক্ষণও দেওয়া হবে। একেবারে তৃণমূল স্তরের প্রশাসনিক ব্যবস্থাকে আধুনিক করে তুলতে কম্পিউটারে জোর দেওয়া হয়েছে। আগেও পঞ্চায়েত দপ্তর প্রশিক্ষণ দিয়েছে। এবার একেবারে নিচুতলায় সেই প্রশিক্ষণ পৌঁছে দিতে চায় মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *