ষষ্ঠ দফায় নির্বাচনে বাড়তে চলেছে কেন্দ্রীয় বাহিনী

কলকাতা: লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফায় রাজ্যে আরও বাড়তে চলেছে কেন্দ্রীয় বাহিনী। আজ নির্বাচন দপ্তর সূত্রে এ কথা জানা গিয়েছে। প্রথমে ঠিক হয়েছিল এই দফায় ৬৮৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়ন করা হবে। তবে গতকালের বৈঠকের পর তা আরও বাড়িয়ে ৭৪০ কোম্পানি আনা হবে বলে জানানো হয়েছে। পঞ্চম দফার নির্বাচনে রাজ্যে ৫৭৮ কোম্পানী কেন্দ্রীয় বাহিনী ছিল। অন্যদিকে,

5879c427a5163ec805a0e98f4b2a62d0

ষষ্ঠ দফায় নির্বাচনে বাড়তে চলেছে কেন্দ্রীয় বাহিনী

কলকাতা: লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফায় রাজ্যে আরও বাড়তে চলেছে কেন্দ্রীয় বাহিনী। আজ নির্বাচন দপ্তর সূত্রে এ কথা জানা গিয়েছে। প্রথমে ঠিক হয়েছিল এই দফায় ৬৮৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়ন করা হবে। তবে গতকালের বৈঠকের পর তা আরও বাড়িয়ে ৭৪০ কোম্পানি আনা হবে বলে জানানো হয়েছে। পঞ্চম দফার নির্বাচনে রাজ্যে ৫৭৮ কোম্পানী কেন্দ্রীয় বাহিনী ছিল।

অন্যদিকে, বিধাননগর কমিশনারেট এলাকার ৫০ শতাংশেরও বেশি বুথ উত্তেজনাপ্রবণ। নির্বাচন কমিশন সূত্রের দাবি, কমিশনারেট এলাকার উত্তেজনাপ্রবণ বুথ নিয়ে পুলিশের পক্ষ থেকে রিপোর্ট আগেই জমা দেওয়া হয়েছে। পরবর্তী পর্যায়ে জেলা প্রশাসনেরও রিপোর্ট জমা দেওয়া হয়েছে।

এছাড়াও কমিশনারেট এলাকার অন্তর্গত বিধানসভা কেন্দ্রগুলির দায়িত্বে যে সমস্ত পুলিশ এবং সাধারণ পর্যবেক্ষক রয়েছেন, তাঁরাও ইতিমধ্যে তাঁদের রিপোর্ট জমা দিয়েছেন। সমস্ত রিপোর্ট একত্রিত করে চূড়ান্ত রিপোর্ট তৈরি করবে নির্বাচন কমিশন। তারপরে সেই রিপোর্ট পর্যবেক্ষণ করার কথা রাজ্যে ভোটের দায়িত্বে থাকা পুলিশ এবং সাধারণ পর্যবেক্ষকের। সেই ভিত্তিতেই কমিশনারেট এলাকাতে বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে।

কমিশন সূত্রের দাবি, কমিশনারেটের অন্তর্গত রাজারহাট-নিউটাউন বিধানসভা এলাকায় ২৮০টি, রাজারহাট-গোপালপুর এলাকায় ২৫৯টি এবং বিধাননগরে ২৭৮টি বুথ রয়েছে। যার ৫০ শতাংশেরও বেশিকে উত্তেজনাপ্রবণ বলে পুলিসের রিপোর্টে দাবি করা হয়েছে। সূত্রের দাবি, বিধাননগরের মধ্যে সল্টলেকের কিছু বুথ ছাড়াও দক্ষিণদাঁড়ি, সুকান্তনগর, দত্তাবাদ, মহিষবাথান, নয়াপট্টি এলাকার অধিকাংশ বুথকে উত্তেজনাপ্রবণ বলে জানানো হয়েছে। একইভাবে রাজারহাট-গোপালপুরের অন্তর্গত বাগুইআটি, জগৎপুর এবং কেষ্টপুরের বহু বুথকে উত্তেজনাপ্রবণ জানানো হয়েছে রিপোর্টে। একইভাবে রাজারহাট-নিউটাউনের ক্ষেত্রে থাকদাঁড়ি, পাথরঘাটা, বিষ্ণুপুর, জ্যাংড়াসহ রাজারহাট গ্রামীণ এলাকার বহু বুথকে উত্তেজনাপ্রবণ বলে উল্লেখ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *