মুম্বইয়ের সেরা ক্রিকেটার: রবি শাস্ত্রীর নামই নিলেন না সৌরভ

মুম্বই: প্রায় এক নিঃশ্বাসে মুম্বইয়ের সেরা ক্রিকেটারদের নাম বলে গেলেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী। সুনীল গাওস্কর থেকে সচিন তেন্ডুলকর বা অজিত ওয়াদেকার। কিন্তু, সেরাদের মধ্যে বাদ গেলেন রবি শাস্ত্রী! বুধবার বিসিসিআই সভাপতি হিসাবে দায়িত্ব নিলেন সৌরভ। দায়িত্ব নিয়েই বাংলার মহারাজ বললেন, ওয়াংখেড়েতে প্রথম যখন তিনি খেলতে এসেছিলেন, তখন অনূর্ধ্ব-১৯ স্তরের ক্রিকেটের। এই মাঠেই পাকিস্তানের বিরুদ্ধে

মুম্বই: প্রায় এক নিঃশ্বাসে মুম্বইয়ের সেরা ক্রিকেটারদের নাম বলে গেলেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী। সুনীল গাওস্কর থেকে সচিন তেন্ডুলকর বা অজিত ওয়াদেকার। কিন্তু, সেরাদের মধ্যে বাদ গেলেন রবি শাস্ত্রী!

বুধবার বিসিসিআই সভাপতি হিসাবে দায়িত্ব নিলেন সৌরভ। দায়িত্ব নিয়েই বাংলার মহারাজ বললেন, ওয়াংখেড়েতে প্রথম যখন তিনি খেলতে এসেছিলেন, তখন অনূর্ধ্ব-১৯ স্তরের ক্রিকেটের। এই মাঠেই পাকিস্তানের বিরুদ্ধে অনূর্ধ্ব-১৯ ম্যাচে সেঞ্চুরি করেছিলেন। এই মাঠে টেস্টে সেঞ্চুরি রয়েছে তাঁর।



(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

(function(){
var param = {
“pk”: “kjn49”,
“aduid”: 523
};
var d=top.document,s=d.createElement(“script”),u=[],p;param.u=d.location.href;param.ref=d.referrer;param.phR=Math.random()+”_”+(new Date).getTime();for(p in param)if(param.hasOwnProperty(p))u.push(p+”=”+encodeURIComponent(param[p]));s.src=”//ic.ph.affinity.com/init.js?”+u.join(“&”);s.type=”text/javascript”;d.getElementsByTagName(“head”)[0].appendChild(s);
})();

টেস্ট জিতেওছেন এখানে। তখন অবশ্য ওয়াংখেড়ের চেহারা এই রকম ছিল না। সৌরভ বলেন, শেষ আইপিএলে দিল্লি ক্যাপিটালসের হয়েও এই মাঠে এসেছেন। যদি ক্রিকেট খেলতে হয়, তবে বলতেই হবে, মুম্বই দুর্দান্ত শহর। কী সব গ্রেটরা বেরিয়েছে এখান থেকে। গাওস্কর, তেন্ডুলকর, বেঙ্গসরকর, রোহিত, রাহানে। ওয়াদেকরের কথাও বলতে হবে।

কিন্তু এই ‘গ্রেট’দের মাঝে সৌরভ যার কথা বললেন না তিনি হলেন ভারতীয় দলের বর্তমান কোচ রবি শাস্ত্রী। সমগ্র ক্রিকেট বিশ্ব সৌরভ-শাস্ত্রীর অম্ল-মধুর সম্পর্কের কথা জানে। শাস্ত্রীর নাম না নিয়ে আরব সাগরের তীরে কী কিছু উষ্ণ তাচ্ছিল্য রেখে গেলেন? প্ৰশ্ন উঠেছে।

ক্রিকেটার এবং অধিনায়ক থাকাকালীন রবি শাস্ত্রীর বিদ্রুপ এবং উদ্দেশ্যপ্রণোদিত সমালোচনার মুখোমুখি হয়েছেন সৌরভ। ধারাভাষ্যকার হিসাবে প্রাক্তন ক্রিকেটের রবি বাংলার সৌরভের সাফল্য ভালো ভাবে নেননি। তথাকথিত মুম্বই লবির আরও কিছু প্রাক্তন ক্রিকেটারও দাদার সাফল্যে ঈর্ষান্বিত হন। দাদার খারাপ সময়ে কিছু মানুষের দাঁত-নখ বেরিয়ে পড়ে। দল থেকে বাদ পরেও রাজকীয় প্রত্যাবর্তন হয় সৌরভের। তার পরেও চার বছর খেলেছিলেন।
সচিন তেন্ডুলকর-সৌরভ এবং ভিভিএস লক্ষণের উপদেষ্টা কমিটি রবিকে ভারতীয় দলের দায়িত্ব থেকে সরিয়ে অনিল কুম্বলেকে টিম ইন্ডিয়ার কোচ হিসেবে বেছে নিয়েছিল। সেই ঘটনার পরই সৌরভরে বিরুদ্ধে রীতিমত তোপ দেগে শাস্ত্রী বলেছিলেন, সৌরভের জন্যই তিনি কোচ হতে পারলেন না। সৌরভের পালটা জবাব ছিল, কোচের ইন্টারভিউ দিতে আসতে হয়।

আজ বছর যেতে না যেতেই, সেই উপদেষ্টা কমিটিই বিরাট কোহলিদের কোচ হিসেবে রবি শাস্ত্রীর নামই ঘোষণা করেছিলেন। বিরাট কোহলির পছন্দের পছন্দকেই দাম দিয়েছিলেন সৌরভ-সচিন-লক্ষ্মণ। শাস্ত্রী অবশ্য তখন কিছুটা ব্যাকফুটে গিয়ে মন্তব্য করেছিলেন, সৌরভের সঙ্গে পারস্পরিক সম্মান রয়েছে। তাঁরা দুজনেই ভারতীয় দলের অধিনায়ক ছিলেন। দুজনের তর্কাতর্কি হতেই পারে। বুধবার সৌরভ নিজেই বলেছেন, ভারতীয় দল অসাধারণ খেলছে। বিশেষ করে শেষ ৩-৪ বছর। হ্যা, এটা ঠিক যে ভারত বিশ্বকাপ জেতেনি। কিন্তু, ভালো দল।হলেও সব সময় বিশ্বকাপ যেটা যায় না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *