ভিভোর পর আইপিএলের স্পনসরশিপ নিয়ে তরজা তুঙ্গে, এগিয়ে অ্যামাজন

অ্যামাজনের পাশাপাশি কোকাকোলা ইন্ডিয়ার নামও শোনা যাচ্ছে। আগেও এই সংস্থা বহু ক্ষেত্রে স্পনসরশিপ করেছে। ভারতীয় ক্রিকেট দল ছাড়াও অন্যান্য ক্রিকেট দলের টাইটেল স্পনসর করেছে কোকাকোলা।

01af37abeaedaffbfd48b6dcf483d8ee

নয়াদিল্লি: দেশের অন্যতম সেরা ‘সফ্ট পাওয়ার’ আইপিএলের স্পনসর নিয়ে বিতর্ক কমছে না। শেষ কয়েকটি বছর ধরে চিনা ফোন প্রস্তুতকারক সংস্থা ভিভোই ছিল প্রধান স্পনসর। দেশজুড়ে চিনা পণ্য হঠাও হাওয়ায় ভিভোর নাম বাদ গেছে আইপিএলের স্পনসরশিপ থেকে। কিন্তু এবার সেখানে কোন সংস্থার নাম আসবে, তাই নিয়ে কোকাকোলা, জিও, অ্যামাজন-এর মতো সংস্থাগুলির তরজা তুঙ্গে।

4b3196a9d6c408574bacab1356d5d6c9
আইপিএল থেকে বাদ ভিভো। 

চিনা অ্যাপ বন্ধ করা হয়েছে ভারতে। চিনের সঙ্গে ভারতের সাম্প্রতিকতম উত্তেজনা নিয়ে আন্তর্জাতিক রাজনীতিতে দ্বন্দ্ব শুরু হয়েছে। ভারতীয় ক্রিকেট বোর্ড থেকে তাই ভিভোর নাম বাদ দেওয়া হয়েছে। শোনা যাচ্ছে বর্তমানে স্পনসরশিপের ক্ষেত্রে সবার আগে এগিয়ে আছে ভারতীয় ই-কমার্স সংস্থা অ্যামাজনের নাম। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) ভিভোর থেকে ৪৪০ কোটি টাকা পেত। কিন্তু চিনের সঙ্গে ভারতের সম্পর্ক যদি সামনের বছরেও ঠিক না হয়, সেখানে ভিভোর ফিরে আসা প্রায় অসম্ভব। তাই ওই মূল্য কমিয়ে ৩০০ কোটি টাকা করা হয়েছে বোর্ডের তরফে। এ প্রসঙ্গে বোর্ডের বক্তব্য, বর্তমান অতিমারির পরিস্থিতিতে কোনও ভারতীয় সংস্থাই এত টাকা দিতে পারবে না, তাই তা কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

af346a168eba7cd3b4f61eee14092dd8
নতুন স্পনসর হতে পারে অ্যামাজন। 

অ্যামাজনের পাশাপাশি কোকাকোলা ইন্ডিয়ার নামও শোনা যাচ্ছে। আগেও এই সংস্থা বহু ক্ষেত্রে স্পনসরশিপ করেছে। ভারতীয় ক্রিকেট দল ছাড়াও অন্যান্য ক্রিকেট দলের টাইটেল স্পনসর করেছে কোকাকোলা। তবে এক্ষেত্রে সূত্র মারফত জানা যাচ্ছে, অ্যামাজনই হতে চলেছে পরবর্তী আইপিএলের স্পনসর। অল্প কিছু দিনের মধ্যেই বোর্ডের তরফে জানানো হবে আদতে কে হবে এ বছরের আইপিএলের স্পনসর। প্রসঙ্গত, অতিমারির জেরে ভারত থেকে সরিয়ে আরব আমিরশাহিতে আয়োজন করা হচ্ছে এই ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট। 
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *