আইপিএলের প্রথম রাতে সৌরভের এই কথা এখনও ভোলেননি ম্যাকালাম

এত বছর পর ম্যাকালাম আবার নাইট শিবিরে যোগ দিয়েছেন, তবে এবার হেড কোচ হিসেবে। সেই দিনের অবিশ্বাস্য অভিজ্ঞতা নিয়ে মুখ খুললেন কিউয়ি ক্রিকেটারটি। 

ec160e52e9e9de93ec90732bf66e1588

দুবাই: ২০০৮ সালে যখন প্রথমবার আইপিএল আয়োজিত হয়, তখন কারও ধারণা ছিল না বিষয়টা কী হতে চলেছে। তার আগের বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে চায়ম্পিয়ন হয়েছিল ভারত, আইসিসির সেই টুর্নামেন্ট সফলও হয়েছিল। কিন্তু লিগ ফর্ম্যাটে বিষয়টা কেমন দাঁড়াবে তা নিয়ে কোনও সুস্পষ্ট ধারণা ছিল না। প্রথম ম্যাচে দরকার ছিল ‘স্পেশ্যাল’ কিছুর যা দর্শকদের আইপিএল-মুখো করবে। যেটা হয়েছিল তা স্পেশ্যাল নয়, ভেরি ভেরি স্পেশ্যলা বললেও কম বলা হবে। 

c4ced5d048a454e3880ae685135a8e81
আইপিএলের প্রথম ম্যাচেই ম্যাকালামের বিধ্বংসী ইনিংস। 

চিন্নাস্বামী স্টেডিয়ামে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে খেলতে নেমে অবিশ্বাস্য ইনিংস খেলেন কলকাতা নাইট রাইডার্সের ব্র্যান্ডন ম্যাকালাম। ৭৩ বলে অপরাজিত ১৫৮ রানের ইনিংসে ছিল ১০টা চার এবং ১৩টা ছক্কা। বলা যায়, তাঁর এই ইনিংসটাই আইপিএলের সুর উঁচু তারে বেঁধে দেয়। এত বছর পর ম্যাকালাম আবার নাইট শিবিরে যোগ দিয়েছেন, তবে এবার হেড কোচ হিসেবে। সেই দিনের অবিশ্বাস্য অভিজ্ঞতা নিয়ে মুখ খুললেন কিউয়ি ক্রিকেটারটি। 

1aa5929bbd0f4f860dfc6eb42891536e
শাহরুখের বড় ফ্যান ম্যাকালাম নিজেই। 

তাঁর কথায়, সেসময় মাত্র ২৬ বছর বয়স তাঁর, এবং ড্রেসিং রুমে সবাই এক একজন তারকা। অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়, রিকি পন্টিং, শোয়েব আখতার কে ছিল না সেই দলে। তার ওপর মেগাস্টার শাহরুখ খান তো ছিলেনই। এত তারকার মাঝে পড়ে মাথাই কাজ করছিল না ম্যাকালামের। ম্যাচের দিনের কথা তাঁর কিছুই মনে নেই বলে জানিয়েছেন তিনি। একমাত্র অধিনায়ক সৌরভ কী বলেছিলেন তা স্পষ্ট মনে আছে। 

c335748d8d3a28559a056adb180e96f1
এবার হেড কোচ হিসেবে দলের সঙ্গে যোগ দিয়েছেন ম্যাকালাম। 

ম্যাকালাম জানান, ম্যাচের পর সৌরভ তাঁকে বলেন, ‘তোমার জীবন পুরো পালটে গেছে।’ ম্যাকালামের কথায়, ‘তখন এই কথার ঠিক মানে না বুঝলেও ১০০ শতাংশ সহমত ছিলাম।’ কথা প্রসঙ্গে শাহরুখ খানের নাম বার বার এনেছেন ম্যাকালাম। বলছেন, শাহরুখ তাঁকে বলেছিলেন, তুমি চিরকাল একজন নাইট রাইডার থাকবে। এ বছর হেড কোচ হওয়ার প্রস্তাব পেতেই তাঁর সেই কথা মনে পড়ে যায়। ম্যাকালাম একে ফের একটা সুযোগ হিসেবে মনে করছেন বলেই জানিয়েছেন।       
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *