কমছে গরম, আসছে বৃষ্টি! স্বস্তির পূর্বাভাস হাওয়া অফিসের

কলকাতা: হাঁসফাঁস গরম থেকে কিছুটা হলেও স্বস্তির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া অফিস৷ রবিবার হওয়া অফিসের তরফে জানানো হয়েছে, আমার কয়েক ঘণ্টা পর থেকেই ধীরে ধীরে স্বস্তি পারে কলকাতা সহ দক্ষিণবঙ্গ৷ রয়েছে বৃষ্টির পূর্বাভাস৷ দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বভাষ থাকলেও রাজ্যের পশ্চিমাঞ্চলের ৬ জেলায় চলবে তাপপ্রবাহ৷ পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর ও বীরভূমে তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে৷ আলিপুর

0abba7ae3649d802826126b349f956da

কমছে গরম, আসছে বৃষ্টি! স্বস্তির পূর্বাভাস হাওয়া অফিসের

কলকাতা: হাঁসফাঁস গরম থেকে কিছুটা হলেও স্বস্তির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া অফিস৷ রবিবার হওয়া অফিসের তরফে জানানো হয়েছে, আমার কয়েক ঘণ্টা পর থেকেই ধীরে ধীরে স্বস্তি পারে কলকাতা সহ দক্ষিণবঙ্গ৷ রয়েছে বৃষ্টির পূর্বাভাস৷ দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বভাষ থাকলেও রাজ্যের পশ্চিমাঞ্চলের ৬ জেলায় চলবে তাপপ্রবাহ৷ পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর ও বীরভূমে তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে৷

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, আগামিকাল সোমবার থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে কমবে গরম৷ সোমবার থেকে বুধবারের মধ্যে বৃষ্টির সম্ভবনা তৈরি হয়েছে৷ আগামী সপ্তাহের গোড়ার দিকে দক্ষিণবঙ্গে ঝড়-বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে৷ এতে গরম থেকে সাময়িক স্বস্তি মিলতে পারে।

কেন এই পরিস্থিতি? হাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরে উচ্চচাপ বলয় তৈরি হচ্ছে। এতে আরও বেশি পরিমাণে জলীয় বাষ্প ঢুকতে পারে। তাপমাত্রার সঙ্গে আপেক্ষিক আর্দ্রতা, বায়ুর গতিবেগ প্রভৃতি পর্যালোচনা করে অনুভূত তাপমাত্রার পরিসংখ্যান বিদেশের আবহাওয়া দপ্তরগুলি দিয়ে থাকে। এখানে সেই ব্যবস্থা এখনও চালু হয়নি। তবে এখন কলকাতায় যে মাত্রায় আপেক্ষিক আর্দ্রতা রয়েছে, তাতে অনুভূত তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়েছে। তাপমাত্রা চড়া থাকার পাশাপাশি আপেক্ষিক আর্দ্রতা বাড়লে স্বাভাবিকভাবে অনুভূত তাপমাত্রা বাড়বে।

বায়ুমণ্ডলে জলীয় বাষ্পের পরিমাণ বাড়ার কারণে আগামী কয়েকদিনের মধ্যে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঝড়-বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হচ্ছে। জলীয় বাষ্প ঢুকে তা ঘনীভূত হয়ে বজ্রমেঘ তৈরির জন্য প্রয়োজন হয় নিম্নচাপ, ঘূর্ণাবর্ত বা নিম্নচাপ অক্ষরেখার। আবহাওয়াবিদরা আশা করছেন, দুই-একদিনের মধ্যে দক্ষিণবঙ্গ সংলগ্ন ঝাড়খণ্ডে একটি নিম্নচাপ বা ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। রাজস্থানের উপর একটি ঘূর্ণাবর্ত আছে। সেটি ঝাড়খণ্ডের দিকে চলে আসতে পারে। আগামী সোম থেকে বুধবারের মধ্যে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঝড়-বৃষ্টির আশা আছে বলে আবহাওয়া অধিকর্তা জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *