অবশেষে ঝড়-বৃষ্টি পূর্বাভাস দিল হাওয়া অফিস

কলকাতা: গাঙ্গেয় পশ্চিমবঙ্গে তাপমাত্রা চড়লেও গত কয়েকদিন ধরে বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প বেশি পরিমাণে ঢুকছিল। কলকাতা সহ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ভ্যাপসা অস্বস্তিকর গরমের অন্যতম কারণ ছিল এটা। সেটা এখনও চলছে। কিন্তু জলীয় বাষ্প ঢুকলেও তার থেকে বজ্রগর্ভ মেঘ সৃষ্টি হয়ে ঝড়-বৃষ্টি হচ্ছিল না অনকূল পরিস্থিতির অভাবে। এবার সেই পরিস্থিতি পরিবর্তন হতে চলেছে বলে আবহাওয়াবিদরা মনে

e22bfc3062189465ad015cc524f7a220

অবশেষে ঝড়-বৃষ্টি পূর্বাভাস দিল হাওয়া অফিস

কলকাতা: গাঙ্গেয় পশ্চিমবঙ্গে তাপমাত্রা চড়লেও গত কয়েকদিন ধরে বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প বেশি পরিমাণে ঢুকছিল। কলকাতা সহ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ভ্যাপসা অস্বস্তিকর গরমের অন্যতম কারণ ছিল এটা। সেটা এখনও চলছে। কিন্তু জলীয় বাষ্প ঢুকলেও তার থেকে বজ্রগর্ভ মেঘ সৃষ্টি হয়ে ঝড়-বৃষ্টি হচ্ছিল না অনকূল পরিস্থিতির অভাবে।

এবার সেই পরিস্থিতি পরিবর্তন হতে চলেছে বলে আবহাওয়াবিদরা মনে করছেন। পূর্ব বিহারের উপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। সেটি আরও কিছুটা উপরে উঠে দক্ষিণবঙ্গ সংলগ্ন ঝাড়খণ্ডে চলে আসবে বলে আবহাওয়াবিদরা আশা করছেন। এটা হলেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ফের ঝড়-বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হতে পারে। কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর ইতিমধ্যে সোম থেকে আগামী বুধবার পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঝড়-বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে। তবে কোন জেলায় কী মাত্রায় ঝড়-বৃষ্টি হবে, সেটা বিস্তারিতভাবে আগে থেকে বলা যায় না বলে আবহাওয়াবিদরা জানিয়েছেন।

বজ্রগর্ভ মেঘ তৈরি হওয়ার পর তা কোন এলাকায় ঝড়-বৃষ্টি দেবে, তার নির্দিষ্ট সতর্কবার্তা জারি করে আবহাওয়া দপ্তর। এটা সাধারণত কয়েক ঘণ্টা আগে জারি করা হয়। আবহাওয়া দপ্তরের নিজস্ব ওয়েবসাইট ছাড়াও হোয়াটসঅ্যাপের মাধ্যমে এই সতকর্বাতা দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *