অস্বস্তিকর গরমে ৮ জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা

কলকাতা: আজ, রবিবার ভোটের দিনও কলকাতা ও সংলগ্ন এলাকায় অস্বস্তিকর গরম থাকবে। এই এলাকায় তাপমাত্রা স্বাভাবিকের থেকে খুব বেশি নয়। কিন্তু বাতাসে জলীয় বাষ্প বেশি থাকার জন্য ভ্যাপসা গরমে ঘেমেনেয়ে হাঁসফাঁস অবস্থা হচ্ছে। আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা গণেশ দাস শনিবার জানিয়েছেন, কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং নদীয়া জেলায় দিনদুয়েক এরকম অস্বস্তিকর

7f08d63fef4d61a54b2b760ca5d45354

অস্বস্তিকর গরমে ৮ জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা

কলকাতা: আজ, রবিবার ভোটের দিনও কলকাতা ও সংলগ্ন এলাকায় অস্বস্তিকর গরম থাকবে। এই এলাকায় তাপমাত্রা স্বাভাবিকের থেকে খুব বেশি নয়। কিন্তু বাতাসে জলীয় বাষ্প বেশি থাকার জন্য ভ্যাপসা গরমে ঘেমেনেয়ে হাঁসফাঁস অবস্থা হচ্ছে।

আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা গণেশ দাস শনিবার জানিয়েছেন, কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং নদীয়া জেলায় দিনদুয়েক এরকম অস্বস্তিকর গরম চলবে। ঝড়-বৃষ্টির আশা বিশেষ নেই। আটটি জেলার জন্য তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করা হয়েছে। দু’টি ছাড়া সবগুলি পশ্চিমাঞ্চলের। তাপপ্রবাহ পরিস্থিতি তৈরি হতে পারে পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম ও মুর্শিদাবাদে। তাপপ্রবাহ হওয়ার জন্য সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি অতিক্রম করার পাশাপাশি তা স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি বেশি হতে হবে।

পশ্চিমাঞ্চল, মুর্শিদাবাদ ও পূর্ব বর্ধমান জেলায় এখন সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি বা তার আশপাশে রয়েছে। কলকাতায় এদিন সর্বোচ্চ তাপমাত্রা (৩৬.৬ ডিগ্রি সেলসিয়াস) স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি ছিল। সর্বনিম্ন আপেক্ষিক আর্দ্রতা ছিল ৬৩ শতাংশ। আজ, রবিবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রির আশপাশে থাকবে বলে আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *