‘ঠুঁটো জগন্নাথ’ প্রশাসন, বাড়ছে হামলা! প্রতিবাদ ভূমি ও ভূমি সংস্কার আধিকারিক সমিতির

‘ঠুঁটো জগন্নাথ’ প্রশাসন, বাড়ছে হামলা! প্রতিবাদ ভূমি ও ভূমি সংস্কার আধিকারিক সমিতির

কলকাতা: ১১ ডিসেম্বর ২০১৯ নানুরের ভূমি রাজস্ব দফতরে হামলা চালায় কিছু দুষ্কৃতী। মারধর করা হয় বিএলআরও শাবন্তকুমার দত্তকে। নির্দিষ্ট চালান দেখাতে না পারায় এলাকায় একটি বালি বোঝাই ডাম্পার আটক করা হয়। এক লক্ষ টাকা জরিমানাও করা হয়। এরপরদিনই ঘটে হামলার ঘটনা। এরপর গত ৯ জানুয়ারি সরকারি কর্মীদের হাতে আক্রান্ত হন মুরারই ২ নম্বর ব্লকের বিএলএলআরও সৌমিত্র পাল। আগের দিন রাতে বীরভূমের মুরারইতে প্রশাসনের কর্তাদের মদতে বেআইনিভাবে পাথর চালানের অভিযোগে তিনটি গাড়ি বাজেয়াপ্ত করতে গেলে পাল্টা সৌমিত্র বাবুর বিরুদ্ধেই তোলাবাজির অভিযোগ এনে তাঁকে মারধর করা হয়।

একের পর এক আধিকারিকদের এভাবে আক্রান্ত হওয়ার ঘটনায় সোচ্চার হল পশ্চিমবঙ্গ ভূমি ও ভূমি সংস্কার আধিকারিক সমিতি। এক প্রেস বিবৃতিতে তাঁরা তাদের অভিযোগ ও দাবিদাওয়াগুলি তুলে ধরেছেন। সমিতির অভিযোগ, জমিজমা সংক্রান্ত মিউটেশন,কনভার্সন সহ এইধরনের গুরুত্বপূর্ণ এবং নিত্যনৈমিত্তিক কাজের ক্ষেত্রে সপ্তাহের প্রতিদিনের ব্যস্ততা তো থাকেই। পাশাপাশি আপতকালীন ক্ষতিপূরণ, কৃষকবন্ধুর মত সামাজিক প্রকল্পের কাজে ছুটির দিনগুলিতেও আধিকারিকদের চরম ব্যস্ততার মধ্যে কাজ করতে হয়। ভূমি সংক্রান্ত কাজের ক্ষেত্রে বিচার বিভাগের দায়িত্বে থাকা আইনি জটিলতারও সমাধান করতে হয় এই আধিকারিকদের। একইসঙ্গে সমস্যা বাড়িয়েছে প্রয়োজনের তুলনায় কর্মীর অভাব এবং কম্পিউটার ও ইন্টারনেট পরিষেবার বেহাল দশা।

পশ্চিমবঙ্গ ভূমি ও ভূমি সংস্কার আধিকারিক সমিতির সাধারণ সম্পাদক দেবাশিস সেনগুপ্ত বলেন, ব্লক স্তরের আধিকারিকদের দিনভর নিজের দফতরের সব কাজ সামলেও বালি, মাটি, পাথর প্রভৃতির বেআইনি কারবার বন্ধ করতে রাতের দিকে রেইডও করতে হয়। এর পড়েও রাজনৈতিক মদতপুষ্ট সমাজবিরোধী থেকে স্থানীয় সাধারণ মানুষের হাতে নানান অন্যায় অভিযোগে হেনস্থা হতে হচ্ছে। যেখানে পুলিশ বা প্রশাসনিক সহায়তা মিলছে না। অথচ জেলার উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশে মেনেই তাদের এই কাজ করতে হয়। পশ্চিমবঙ্গ ভূমি ও ভূমি সংস্কার আধিকারিক সমিতির দাবি বিশাল পরিমাণ দায়িত্বভার সামলেও উপযুক্ত পদোন্নতি বা বেতন বৃদ্ধির ক্ষেত্রে উদাসীন সরকার। তাই তাদের কাজের মূল্যায়নের পাশাপাশি কর্মক্ষেত্রে সুরক্ষা নিশ্চিত করার দাবিও জানানো হয়েছে সমিতির পক্ষ থেকে৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *