বিদ্রোহ এড়িয়ে বিধানসভায় বন্ধুত্ব! নবান্নের ভাষণ পাঠ রাজ্যপালের

বিদ্রোহ এড়িয়ে বিধানসভায় বন্ধুত্ব! নবান্নের ভাষণ পাঠ রাজ্যপালের

871af280619397b37bea4cccadeb6b99

কলকাতা : রাজ্যপাল ও রাজ্যের সংঘাত অব্যাহত ছিল। সেই ধারা মেনেই বিধানসভায় রাজ্য বাজেট অধিবেশনে রাজ্যপালের ভাষণ নিয়ে নতুন করে বিতর্কের সূত্রপাত হতে চলেছে বলে আশঙ্কা করেছিলেন অনেতে। আগেই জানা গিয়েছিল, নবান্নের লিখে দেওয়া বক্তৃতার কিছুক্ষেত্রে রাজ্যপালের আপত্তি রয়েছে. কিন্তু সমস্ত জল্পনায় জল ঢেলে কোনও বিতর্ক বা সংঘাতে গেলেন না রাজ্যপাল। বিধানসভায় নবান্নের লেখা ভা।ণ হুবহু পাঠ করলেন জগদীপ ধনখড়।

বৃহস্পতিবার বিধানসভা সাক্ষী থাকল অদ্ভুত এক মিত্রতার আবহে। যে আবহ আগে কেউ কল্পনা পর্যন্ত করতে পারেননি। জানা গিয়েছে, রাজ্যপাল ভাষণ পাঠ করে বিরোধী দলনেতার সঙ্গে করমর্দন করেন। এরপরেই তিনি অধ্যক্ষের ঘরে যান। সেখানে তিনি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করেন। বিধানসভার শুরুতেই মুখ্যমন্ত্রী রাজ্যপালকে ফুল দিয়ে অভিবাদন জানান বলে জানা গিয়েছে।বাজেট অধিবেশনের ভাষণে এদিন রাজ্যের দেওয়া তথ্য হুবহু পাঠ করে রাজ্যপাল জানান, দেশে ৪৫ বছরে সবচেয়ে বেশি বেকারত্ব রয়েছে। একইসঙ্গে রাজ্যে ৪০% বেকারত্ব কমেছে। একইসঙ্গে তিনি জানান, গত এক বছরে রাজ্যের আইন শৃঙ্খলা ছিল শান্তিপূর্ণ, সেই ধরনের কোনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

এদিন ভাষণে তিনি কন্যাশ্রী, সবুজ সাথী নিয়ে মন্তব্য করেন। বলেন, ‘রাজ্যে সবুজ সাথীতে ১ কোটি সাইকেল দেওয়া হয়েছে। ৬০ লক্ষ ২৮ হাজার কন্যাশ্রী পেয়েছে।’ এর পাশাপাশি, এনআরসি আতঙ্ক নিয়েও ভাষণ দেন তিনি। রাজ্যে এনআরসি আতঙ্কে যাঁদের মৃত্যু হয়েছে তাঁদের জন্য দুঃখপ্রকাশও করেন তিনি। পাশাপাশি, বলেন, ১০০ দিনের কাজে কর্মদিবস তৈরি হয়েছে। উল্লেখ করেন, ৩৩ লক্ষ ৮৩ হাজার কর্মদিবস তৈরি হয়েছে রাজ্যে।

ভাষণে রাজ্যপাল আরও বলেন, ‘নির্মল বাংলা’ প্রকল্পে রাজ্যে ২২৭৫টি জন-শৌচালয় হয়েছে। স্বামী বিবেকানন্দ কর্মসংস্থান প্রকল্পে ১৩ হাজার ৩২৫ জন যুবক উপকৃত হয়েছে বলে জানান রাজ্যপাল। একইসঙ্গে রাজ্য সরকারের তিন আধিকারিককে তিনি আজ বিকেল ৫টায় রাজভবনে তলব করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *