সরকারি হাসপাতালে রোগীর চাপ কমাতে নয় উদ্যোগ রাজ্যের

সরকারি হাসপাতালে রোগীর চাপ কমাতে নয় উদ্যোগ রাজ্যের

কলকাতা: সরকারি হাসপাতাল থেকে রুগীর চাপ কমাতে কলকাতা পুরসভা শহরের দুই মাতৃসদনের একটিকে সেকেন্ডারি হাসপাতাল ও আরেকটিকে মাদার এন্ড চাইল্ড কেয়ার হাব হিসেবে গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছে৷ এর পাশাপাশি কিডনির অসুখে অসুস্থ রুগীদের জন্য চেতলায় পিপিপি মডেলে একটি ১৬ শয্যার ডায়ালিসিস কেন্দ্র খোলারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পুরভবনে আজ মেয়র পারিষদের বৈঠকের পর মেয়র ফিরহাদ হাকিম সাংবাদিকদের বলেন, ৫৮ নম্বর ওয়ার্ডের অন্তর্গত ৪০ শয্যাবিশিষ্ট চম্পামনি মাতৃসদনটি ১০০ শয্যার সেকেন্ডারি হাসপাতাল হিসেবে গড়ে তোলা হবে, যেখানে ডেঙ্গু, ম্যালেরিয়ার মত মশাবাহিত রোগের পাশাপাশি ডায়রিয়া,জন্ডিস ও এপেনডিক্সের সমস্যা নিয়েও রুগীরা চিকিৎসার জন্য ভর্তি হতে পারবেন। অন্যদিকে, খিদিরপুরের মাতৃসদনটি মাদার এন্ড চাইল্ড কেয়ার হাব হিসেবে গড়ে তোলা হবে। রাজ্য সরকারের উদ্যোগে বিভিন্ন জেলায় তৈরি হওয়া মাদার এন্ড চাইল্ড কেয়ার হাবগুলিতে নিও নেটাল কেয়ার, সিক বেবি কেয়ার, পেড্রিয়াটিক আইসিইউ এর মত যে পরিকাঠামো থাকে, এতেও সেই সব সুবিধা থাকবে।

অন্যদিকে, দক্ষিণ কলকাতার চেতলায় ১৬ শয্যার ডায়ালিসিস কেন্দ্রের জন্য বাড়ি তৈরির কাজ শেষ পর্যায়ে । সাততলার ঐ বাড়িতে প্রথম দুটি তলে শহুরে প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র থাকবে , তৃতীয় ও চতুর্থ তলজুড়ে ১৬ শয্যার ডায়ালিসিস কেন্দ্র ও তার সঙ্গে ৪ শয্যার একটি আইটিইউও করা হবে বলে মেয়র জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *