আরও বাড়ানো হোক বিধায়ক তহবিল ভাতা, দাবি তৃণমূলের অন্দরে

আরও বাড়ানো হোক বিধায়ক তহবিল ভাতা, দাবি তৃণমূলের অন্দরে

কলকাতা: বিধায়কদের এলাকা উন্নয়ন তহবিলের বরাদ্দ বাড়ানোর দাবি উঠল শাসক দল তৃণমূল কংগ্রেসের তরফে।  তৃণমূল কংগ্রেস বিধায়ক পরশ দত্ত শনিবার বিধানসভায় বাজেট আলোচনা র সময় এই বরাদ্দ বাড়ানোর দাবি জানান।  তিনি বলেন, “বিধায়করা বার্ষিক ৬০ লাখ টাকা করে পান এলাকা উন্নয়নের জন্য। সেটাকে বাড়িতে ১ কোটি টাকা করার আবেদন করছি।”তৃণমূল বিধায়ক-এর এই দাবিকে পূর্ণ সমর্থন জানিয়েছেন বিরোধী বিধায়করাও। যদিও যখন এই দাবি করেন পরশ দত্ত সেই সময় বিধানসভা কক্ষের মধ্যে ছিলেন না অর্থমন্ত্রী।

উল্লেখ্য গত বছরই রাজ্যের মন্ত্রী বিধায়কদের ভাতা বাড়িয়েছে রাজ্য সরকার।তবে বিধায়কদের এলাকার উন্নয়ন তহবিলের বরাদ্দ বাড়েনি। বর্ধিত হারে বিধায়কদের মূল বেতন ২১,৮৭০ টাকা, সঙ্গে ৬০ হাজার টাকা ভাতা মিলিয়ে হয়েছেই ৮১,৮৭০ টাকা।বিধানসভা চলাকালীন প্রত্যেক বিধায়ক উপস্থিত থাকার জন্য ভাতা পেয়ে থাকেন। বামফ্রন্টের আমলে সেটা ছিল প্রতিদিন প্রতি বিধায়কের জন্য ৭৫০ টাকা। ২০১১ সালে তৃণমূল কংগ্রেস সরকার গঠিত হওয়ার পরে সেই ভাতা ২৫০ টাকা বেড়ে হয় ১ হাজার টাকা।

তাতেও অন্যান্য রাজ্যের তুলনায় রোজগারে অনেকটাই পিছিয়ে এই রাজ্যের বিধায়ক, মন্ত্রীরা।  শেষবার ২০১৭ সালের ১১ মার্চ বেতন বেড়েছিল রাজ্যের বিধায়কদের। এইসময়ে মুখ্যমন্ত্রীর বেতন বেড়ে হয় ৮৬৩০১ টাকা ও অন্যান্য মন্ত্রীদের বেতন হয় ৮১৩০০ টাকা। ২০১১ সালে যখন তৃণমূল সরকার ক্ষমতায়, আসে তখন মুখ্যমন্ত্রীর বেতন হয় ৮ হাজার টাকা। তবে তাতেও অন্য রাজ্যগুলির থেকে অনেকটাই পিছিয়ে  পশ্চিমবঙ্গের বিধায়করা। কারণ, উত্তর প্রদেশের বিধায়করা মাসে বেতন পান প্রায় ১.৮০ লক্ষ টাকা। দিল্লির বিধায়করা পান প্রায় ২.১০ লক্ষ টাকা। তেলেঙ্গানার বিধায়করা পান ২.৫ লক্ষ টাকারও বেশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *