চোরা শিকার রুখতে নয়া অস্ত্র কিনছে বনদপ্তর

চোরা শিকার রুখতে নয়া অস্ত্র কিনছে বনদপ্তর

0a104e6859bac74a8cfcb6f0f02e104f

লকাতা: চোরাশিকার রুখতে এবার অত্যাধুনিক আগ্নেয়াস্ত্র কেনার পরিকল্পনা নিল বন দপ্তর। এর জন্য অর্থ দপ্তরে প্রস্তাব অনুমোদনের জন্য পাঠানো হয়েছে বলে জানিয়েছেন বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়।  
বেশ কিছুদিন ধরেই উত্তরবঙ্গের ডুয়ার্সের জঙ্গল ভিন রাজ্যের চোরাশিকারীদের প্রধান টার্গেট হয়ে উঠেছে। জলদাপাড়া, গরুমারার জঙ্গলে একের পর এক গন্ডার এবং হাতি শিকারের ঘটনায় চিন্তা বাড়ছে বনদপ্তরের। উত্তর-পূর্বাঞ্চলের জঙ্গি সংগঠনগুলোও চোরা শিকারের জন্য উত্তরবঙ্গের জঙ্গল কে টার্গেট করছে। এই পরিস্থিতিতে চোরাশিকারিদের রুখতে অস্ত্র কিনতে চাইছে প্রশাসন।
২০১৮ সালে গরুমারার জঙ্গলে গন্ডার শিকারের ঘটনায় মুয়াং নামে মনিপুরের বাসিন্দা এক শিকারিকে গ্রেপ্তার করে বনদপ্তর। তাকে জেরা করে জানা যায়, মণিপুরের জঙ্গি সংগঠনের  অর্থ সংগ্রহের জন্য ডুয়ার্সে গন্ডার শিকারের কথা।  বনকর্মীদের অভিযোগ, মান্ধাতা আমলের অস্ত্র নিয়ে অত্যাধুনিক আগ্নেয়াস্ত্র ব্যবহার করা এই সব শিকারিদের মোকাবিলা করা কোনওভাবেই সম্ভব নয়। তাই এবার বন কর্মীদের জন্য অত্যাধুনিক আগ্নেয়াস্ত্র কেনার ভাবনা।এ বিষয়ে বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় জানান, বনকর্মী নিয়োগের ব্যাপারে যেমন ভাবা হচ্ছে, একইসঙ্গে বনকর্মীদের আধুনিক আগ্নেয়াস্ত্রে প্রশিক্ষিত করে তোলার ব্যাপারেও ভাবনাচিন্তা চলছে।  পুরনো অস্ত্রে ভরসা না রেখে চোরাশিকারিদের ঠেকাতে আধুনিক আগ্নেয়াস্ত্র কিনবে বনদপ্তর। ইতিমধ্যেই সেই প্রস্তাব অর্থ দপ্তরে পাঠানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *