ভাষা দিবসের সরকারি মঞ্চে সিএএ বিরোধীতা মমতার, সমালোচনায় রাজনৈতিক মহলে

ভাষা দিবসের সরকারি মঞ্চে সিএএ বিরোধীতা মমতার, সমালোচনায় রাজনৈতিক মহলে

515a9a6e83f3e66ca73f0173eaf553ed

কলকাতা: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এর মঞ্চ থেকে কেন্দ্রীয় নাগরিকত্ব আইন নিয়ে সরব হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক বারবার স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছে নাগরিকত্ব আইন মানুষকে নাগরিকত্ব দেওয়ার জন্য ছিনিয়ে নেওয়ার জন্য নয়। তা সত্ত্বেও এই আইনের বিরুদ্ধে বারবার আওয়াজ তুলেছেন মমতা।

এমনকী, সরকারি অনুষ্ঠান মঞ্চকে সংসদে পাস হওয়া আইনের বিরোধিতায় ব্যবহার করেছেন তিনি। সেই দৃষ্টান্তে নতুন সংযোজন দক্ষিণ কলকাতা র দেশপ্রিয় পার্কের সরকারি ভাষা দিবসের অনুষ্ঠান।মুখ্যমন্ত্রীর হাত ধরে ভাষা শহীদদের সম্মান জানানোর এই মঞ্চ কার্যত তিনি ও আইনের বিরোধিতার মঞ্চে পরিণত হয়েছে। রাজ্য মন্ত্রিসভার সদস্য ইন্দ্রনীল সেন সি এ এ বিরোধিতায় মুখ্যমন্ত্রীর লেখা গান গেয়েছেন এই মঞ্চ থেকে।মুখ্যমন্ত্রীর নাম না করে কেন্দ্রীয় আইনের সমালোচনা সরব হয়েছেন।

তিনি বলেন,“মাতৃভাষার সম্মান বজায় রাখার জন্য দেশমাতাকে রক্ষা করা জরুরি। আসুন, সকলে একসঙ্গে মায়ের আঁচলের নিচেই নিরাপদ আশ্রয়ে থাকি। দেশ অখণ্ড থাকুক, অটুট থাকুক বঙ্গভূমি। আমরা সবাই ঐক্যবদ্ধ থেকে লড়াই করব। সে লড়াই যতই কঠিন হোক না কেন।” সরকারি মঞ্চে কে ব্যবহার করে কেন্দ্রীয় আইনের বিরোধিতা করার এই আচরণের সমালোচনা করেছে রাজনৈতিক মহল। তাদের মতে রাজনৈতিক ভাবে কোন নেতা-নেত্রী কোনো আইন বা সিদ্ধান্তের বিরোধিতা করতেই পারেন। কিন্তু সরকারি মঞ্চকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করা উচিত নয়। বিশেষ করে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মতো একটি অরাজনৈতিক অনুষ্ঠানের মঞ্চে এখানে রাজনৈতিক আচরণের সমালোচনা করেছেন তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *