হাওড়া সেতুর ওজন কমাতে নয়া পরিকল্পনা পোর্ট ট্রাস্টের, বাড়ছে উদ্বেগ

হাওড়া সেতুর ওজন কমাতে নয়া পরিকল্পনা পোর্ট ট্রাস্টের, বাড়ছে উদ্বেগ

5a66e8e7d1e0a9c0a7f960411c1d618f

হওড়া:  পিচের বদলে রাসায়নিকের আস্তরণ দিয়ে হাওড়া ব্রিজের ওজন কমাতে চায় কলকাতা পোর্ট ট্রাস্ট! কলকাতা: আজকের কথা নয়, দশকের পর দশক ধরে সারা কলকাতার ভার ও ঐতিহ্যকে নিজের বুকে আগলে নিয়ে দাঁড়িয়ে আছে সত্তরোর্ধ্ব এই সেতু। শুধু কলকাতা নয়, দেশের স্থাপত্য এবং সংস্কৃতির সঙ্গেও জুড়ে গিয়েছে এই সেতু। বয়েসের সঙ্গে সঙ্গে কমেছে ভার বহনের ক্ষমতা, এর স্বাস্থ্য নিয়ে ভাবনা চিন্তা করছে পোর্ট ট্রাস্ট।

যান চলাচল মসৃণ করতে বছরের পর বছর ধরে পিচের আস্তরণ পড়েছে ওই সেতুর উপরে। তাই সেতুর ওজন বৃদ্ধি অস্বাভাবিক নয়। সূত্রের দাবি, কলকাতা বন্দর কর্তৃপক্ষ এমনই ভাবছেন। তাই পিচের আস্তরণ তুলে দিয়ে রাস্তা মসৃণ রাখার অন্য কোনও উপায় ব্যবহার করা যায় কি না, তার পথ খুঁজছেন তাঁরা। তাই এর ওজন কমাতে হবে শীঘ্রই। এর জন্য পিচের আস্তরণ তুলে অন্য কোনও উপাদান নিয়ে রাস্তা করা যায় কিনা, তা ভাবনাচিন্তা করছে পোর্ট ট্রাস্ট। এই প্রথম রাসায়নিকের আস্তরণ দিয়ে সেতু মেরামত করা চিন্তা করা হচ্ছে। যদি এই প্রচেষ্টা সফল হয়, কলকাতা পোর্ট ট্রাস্ট মাইলস্টোন সৃষ্টি করবে।

রাস্তা মেরামতির জন্য সেতুর উপরের রাস্তায় পড়তে থাকে পিচের আস্তরণ। সম্প্রতি কয়েকটি সেতুর স্বাস্থ্য পরীক্ষা করে দেখা গিয়েছে ক্রমশ পিচের আস্তরণ চাপতে থাকায় সেতুর ওজন বেড়ে যায়। সেই একই সমস্যার মুখোমুখি হতে পারে হাওড়া ব্রিজ। তাই পিচের আস্তরণ সরিয়ে অন্য সেতুর ওজন কমানো যায় কিনা তা দেখতে চায় কলকাতা বন্দর কর্তৃপক্ষ। জানা গিয়েছে, এই নিয়ে নাকি একটি সংস্থার সঙ্গে কথাবার্তাও হয়েছে। খুব শীঘ্রই তারা নমুনা দেখাবে পোর্ট ট্রাস্টকে।শোনা যাচ্ছে, এই সপ্তাহেই কাজ শুরু করার কথা ভাবছে কলকাতা বন্দর কর্তৃপক্ষ। তবে এর জন্য হাওড়া ব্রিজের মতো একটি ব্যস্ততম সেতুতে যানজট হবে না বলেই জানা গিয়েছে। পোস্ট ট্রাস্ট সূত্রের খবর, সেতুর একটি অংশ ঘিরে রেখে সেখানে কাজ চলবে। তারপর অন্য অংশে কাজ করা হবে। এছাড়া গভীর রাতে কাজ হওয়ার কথা। ফলে যানজটের আশঙ্কা থাকবে না বলেই খবর। বন্দর কর্তৃপক্ষ জানিয়েছেন, চলতি সপ্তাহেই ওই কাজ করতে চান তাঁরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *