পার্টি কমরেডদের শরীরচর্চা বাধ্যতামূলক করছে আলিমুদ্দিন! রাখা হবে প্রশিক্ষক!

পার্টি কমরেডদের শরীরচর্চা বাধ্যতামূলক করছে আলিমুদ্দিন! রাখা হবে প্রশিক্ষক!

c48c0cc6903336e2f0fcf067330b9c41

কলকাতা: শুধু মুখে বিপ্লব নয়, সমাজ ব্যবস্থার পরিবর্তন করতে হলে কর্মীদের শারীরিকভাবে সতেজ থাকতে হবে। তার জন্য নিয়মিত শরীর চর্চার প্রয়োজন। এর জন্য পয়সা খরচ করে কোচের ব্যবস্থা করতে চলেছে বাংলার সিপিএম। তবে এই সিদ্ধান্ত যে আক্ষরিক অর্থেই করে দেখানো হবে, তার প্রমাণও ইতিমধ্যে মিলেছে। দলীয় নথিতে সে কথা জানিয়ে জেলায় জেলায় পাঠানো হয়েছে বলে জানানো হয়েছে।

প্রতি বঠক দলীয় কর্মীদের জন্য পার্টি চিঠি প্রকাশ করেন আলিমুদ্দিন। ২০২০ সালে প্রথম পার্টি চিঠি প্রকাশ করা হয়েছে। ৩২ পাতার এই চিঠির ৩১ নম্বর পাতায় শারীরিক কসরতের কথা বলা হয়। এর জন্য পেশাদার ট্রেনার আনা হবে বলেও জানা হয়। চিঠির অন্য একটি প্যারাগ্রাফে বলা হয়েছে, শীরিরিক প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। যে কোনও পরিস্থিতি মোকাবিলা করতে সক্ষম এমন কর্মী প্রয়োজন। যদি প্রয়োজন পড়ে সেক্ষেত্রে পেশাগত প্রশিক্ষকের সাহায্য নেওয়া হবে বলেও চিঠিতে জানানো হয়েছে।

বেশ কয়েক বছর ধরেই মতাদর্শের পাশাপাশি শরীরচর্চা করা সিপিএম পার্টি স্কুলে আলোচনা হয়েছে। সিপিএম মূলত ভোটের দিকে চোখ রাখত। এই বিষয়ে অনেক প্রবীণ নেতাদের আফশোস করতে দেখা গিয়েছে। তাঁরা মনে করেন, শুধু ভোটের দিকে নজর দেওয়ার জন্য পার্টির মান আগের থেকে অনেকটা খারাপ হয়েছে। এখন বিভিন্ন জেলায় জেলায় পার্টি স্কুলের কাজকর্মে কড়া নজর রাখছে রাজ্য সম্পাদকমণ্ডলী। ওই নথিতে লেখা হয়েছে, “রাজ্যে পার্টি স্কুলকে ব্যবহার নিশ্চিত ভাবে করা হবে। দর্শন, অর্থনীতি, রাজনীতির উন্নততর অনুশীলনের ব্যবস্থা এই কর্মীদের জন্য করতে হবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *