করানো: তৈরি জেলা, চালু হেল্পলাইন, বিশেষ ব্যবস্থা রাজ্য প্রশাসনের

করানো: তৈরি জেলা, চালু হেল্পলাইন, বিশেষ ব্যবস্থা রাজ্য প্রশাসনের

76be973f0dc1747053c2b3090d51787e

কলকাতা: দেশে প্রাণঘাতি নোভেল করোনা ভাইরাসের প্রকোপ দেখা দেওয়ার প্রেক্ষিতে রাজ্যের স্বাস্থ্য দপ্তর বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেছে।করোনা ভাইরাসের সম্ভাব্য সংক্রমণ প্রতিরোধ , রোগ নির্ণয় এবং চিকিত্সা সংক্রান্ত বিষয়ে জেলা হাসপাতাল গুলিকে পরামর্শ দিয়ে স্বাস্থ্য ভবনের তরফ থেকে একটি নির্দেশিকা জারি হয়েছে। বেলেঘাটা আইডি হাসপাতালে করোনা ভাইরাসের চিকিত্সার জন্য একটি আইসোলেশন ওয়ার্ড খোলা হয়েছে ।

পাশাপাশি  কলকাতার পাঁচটি মেডিক্যাল কলেজ ও হাসপাতাল এবং রাজ্যের প্রতিটি জেলার সমস্ত হাসপাতালগুলিকে করোনা মোকাবিলায় সতর্ক ও প্রস্তুত থাকার নির্দেশ পাঠানো হয়েছে ওই নির্দেশিকায়।স্বাস্থ্য দপ্তর সূত্রে খবর, কোনও ভাবেই সংক্রমণ যাতে না ছড়ায়, তাই সবরকম প্রস্তুতি নেওয়া হচ্ছে। জেলার প্রতিটি হাসপাতালে জরুরি বিভাগ তৈরি রাখতে বলা হয়েছে। করোনা আক্রান্ত যদি কেউ হাসপাতালে ভরতি হয় তবে তাদের ব্যবহার্য জিনিসপত্র অবিলম্বে নিরাপদ স্থানে সরিয়ে ফেলার কথাও বলা হয়েছে। এছাড়া প্রতিটি হাসপাতালে সিসিইউ প্রস্তুত রাখার কথাও বলেছে স্বাস্থ্য দপ্তর।

হাসপাতালগুলিকে প্রস্তুত রাখার পাশাপাশি  স্বাস্থ্য দপ্তরের তরফে সাধারণ মানুষকেও সচেতন থাকার পরামর্শ দেওয়া হয়েছে। করোনা থেকে বাঁচতে এন ৯৫ মাস্ক ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে। হাত না ধুয়ে ঘনঘন চোখে মুখে না দিতে। খাওয়ার আগে যেন ভালো জীবানু নাশক ব্যবহার করে হাত ধুতে বলা হয়েছে।  বয়স্কদের ক্ষেত্রে করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। তাই তাদের সতর্ক থাকতে বলা হয়েছে।

করোনা ভাইরাসের প্রথম উপসর্গ জ্বর। তারপর দেখা দেয় শুকনো কাশি। সপ্তাহ খানেকের মধ্যে শ্বাসকষ্ট শুরু হয় আক্রান্তের। এই সমস্ত উপসর্গ দেখা দিলে অবিলম্বে হাসপাতালে যাওয়ার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য দপ্তর।এদিকে করোনা মোকাবিলায় ইতিমধ্যেই পদক্ষেপ নিয়েছে কেন্দ্র। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন আজ মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে বৈঠক করেন। দিল্লির মেডিক্যাল অফিসারদের সঙ্গে কথা বলবেন তিনি। ইতিমধ্যেই ২৬টি ওষুধ তৈরির উপকরণ রপ্তানি বন্ধ করেছে কেন্দ্র। করোনা ঠেকাতে যাতে ওষুধের আকাল না হয়, তাই আগেভাগেই এই ব্যবস্থা। এছাড়া কেন্দ্র ও রাজ্যের তরফে কন্ট্রোল রুম চালু করা হয়েছে। রাজ্যের হেল্পলাইন নম্বরটি হল +৯১১১২৩৯৭৮০৪৬। করোনা সংক্রান্ত যে কোনও তথ্য এই নম্বরে ফোন করে জানা যাবে। স্বাস্থ্য দপ্তরের ওয়েব সাইটেও (https://www.wbhealth.gov.in/contents/corona_virus) এই নিয়ে একটি সতর্কবার্তা দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *