ফিরিয়ে দাও হিন্দু হস্টেল! পথ রুখে প্রতিবাদ পড়ুয়াদের, আলোচনায় ‘না’ উপাচার্যের!

ফিরিয়ে দাও হিন্দু হস্টেল! পথ রুখে প্রতিবাদ পড়ুয়াদের, আলোচনায় ‘না’ উপাচার্যের!

bfbb802622d32f29b2c313626deb36ba

কলকাতা: হিন্দু হস্টেল ফিরিয়ে দেওয়া ও হস্টেল কর্মীদের পুনর্বহালের দাবিতে বিক্ষোভে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। হস্টেল সংক্রান্ত সমস্যা নিয়ে কয়েকদিন ধরেই পড়ুয়াদের দাবিদাওয়ার কথা শোনা যাচ্ছিল। বৃহস্পতিবার বিকেল থেকে সেই দাবিতেই বিক্ষোভে বসেন আন্দোলনকারী পড়ুয়ারা। উপাচার্য অনুরাধা লোহিয়ার সঙ্গে আলোচনার মাধ্যমেই এই সমস্যার সমাধান করতে চান তাঁরা।

চরম ভোগান্তিতে যাত্রীরা। হাওড়া-শিয়ালদহ যান চলাচলে ব্যাঘাত ঘটছে বলেই সূত্রের খবর। এদিকে বিক্ষোভকারী পড়ুয়ারা নিজেদের জায়গায় অনড়। শুক্রবার সকালে কলেজ স্ট্রিট চত্বরে অবরোধ চলায় সাধারণ মানুষের সঙ্গেও বচসা বাঁধে আন্দোলনকারীদের, সূত্রের খবর। বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের আলোচনার মাধ্যমে এক ঘণ্টার জন্য হাওড়া-শিয়ালদহের রাস্তা খুলে দেওয়া হয়েছিল। তবে বিক্ষোভকারী পড়ুয়ারা জানিয়েছিলেন, উপাচার্য তাঁদের সঙ্গে আলোচনায় না বসলে তাঁরা পুনরায় বিক্ষোভের পথ নেবেন। এক ঘণ্টার শিথিলতার পরও কোনও সুরাহা না পাওয়ায় পুনরায় বিক্ষোভে বসেন তাঁরা।

এদিকে উপাচার্য সাফ জানিয়েছেন, অবরোধ করে সমস্যার সমাধান হবে না। পরিস্থিতি স্বাভাবিক হলেই তিনি আলোচনায় বসবেন। যদিও সংবাদসূত্রের দাবি, এর আগে বহুবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় বসার ইচ্ছা প্রকাশ তাঁরা করলেও উপাচার্যের তরফে কোনও সদুত্তর পাননি তাঁরা। বিক্ষোভকারীদের তরফে জানানো হয়েছে, 'উপাচার্যের পক্ষ থেকে এখনও পর্যন্ত আলোচনার কোনও প্রস্তাব পাইনি। যতক্ষণ না এই ধরনের কোনও প্রস্তাব পাব, ততক্ষণ আমাদের অবস্থান চলবে।' স্বাভাবিকভাবেই অনির্দিষ্টকালীন অবস্থান বিক্ষোভের জেরে বাড়তে পারে যাত্রী ভোগান্তি।

বেশ কয়েকদিন ধরেই প্রেসিডেন্সির পড়ুয়ারা হিন্দু হস্টেল সংক্রান্ত দাবির কথা জানিয়ে এসেছেন। কিন্তু কোনও সুরাহা মেলেনি। বরং এর আগে পড়ুয়াদের দাবিকে কেন্দ্র করে কর্তৃপক্ষের সঙ্গে বিবাদের ঘটনাও ঘটেছে। হিন্দু হস্টেলের ৩, ৪, ৫ নম্বর ওয়ার্ড, যা এখন বন্ধ আছে, তা অবিলম্বে চালু করতে হবে। পাশাপাশি মেসের কর্মী সংখ্যা বৃদ্ধি করতে হবে। পুরনো কর্মীদের ছাঁটাই করার কারণও জানাতে হবে বলে দাবি করেছেন আন্দোলনকারীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *