বাংলায় জনতার অধিকার খর্ব হচ্ছে, শাহকে শুনিয়ে এনেল রাজ্যপাল

গত ৭ মাসে রাজ্যের বিভিন্ন জায়গায় তথ্য সংগ্রহ করে সম্পূর্ণ নিজের অভিজ্ঞতার কথা স্বরাষ্ট্রমন্ত্রীকে জানিয়েছেন রাজ্যপাল। বলেছেন জনগণের অধিকার খর্ব হচ্ছে,শাসকদলের উদ্দেশ্য সাধনে জনগণের অর্থের অপচয় করা হচ্ছে। যা কখনই কাম্য নয়।'

নয়াদিল্লি: ইচ্ছা প্রকাশ করেছেন বেশ কিছুদিন আগেই, বিশেষ করে রাজ্যের পুরসভা নির্বাচনের সম্ভব্য দিনক্ষণ সম্পর্কে নবান্ন থেকে জানানোর পরে সেই ইচ্ছে আরও প্রবল হয়ে ওঠে। অবশেষে ইচ্ছেপূরণ। নয়াদিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে রাজ্যের একাধিক বিষয়, বিশেষ করে প্রথম থেকেই রাজ্যের যে বিষয়টি তাঁর অভিযোগের শীর্ষে ছিল, তা হলো রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি। প্রতিটি বিষয় নিয়েই স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে খোলামনে নালিশ জানিয়েছেন রাজ্যপাল জাগদীপ ধনকর। পশ্চিমবঙ্গের রাজ্যপাল হওয়ার পর এই প্রথমবার স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তাঁর এই বৈঠক। বৈঠকের পর সাংবাদিকদের সেই বৈঠক  প্রসঙ্গে রাজ্যপাল বলেন, তাঁর ইচ্ছেতেই এই সাক্ষাত। বিগত ৭ মাসে রাজ্যের বিভিন্ন জায়গায় তথ্য সংগ্রহ করে সম্পূর্ণ নিজের অভিজ্ঞতার কথা স্বরাষ্ট্রমন্ত্রীকে জানিয়েছেন বলেই সাংবাদিকদের জানিয়েছেন তিনি।

ধনকর বলেন, রাজ্যের আইন-শৃঙ্খলা ও প্রশাসনিক ব্যবস্থা নিয়ে উদ্বেগের কথা জানিয়েছেন তিনি। বলেছেন “রাজ্যের আইন-শৃঙ্খলা পরিস্থিতির এতটাই অবনতি হয়েছে যা গণতান্ত্রিক শাসনের বিরোধী। কয়েকজনের জন্য পুলিশ দায়িত্ব পালন করতে পারছেনা।” এমনকি রাজনৈতিক স্বার্থে পুলিশকে দিয়ে সাধারণ মানুষকে হেনস্থা করা হচ্ছে বলেও উল্লেখ করেছেন তিনি।

রাজ্যের শাসকদলের বিরুদ্ধে অভিযোগ তো আরও মারাত্মক, তিনি বলেছেন 'জনগণের অধিকার খর্ব হচ্ছে,শাসকদলের উদ্দেশ্য সাধনে জনগণের অর্থের অপচয় করা হচ্ছে। যা কখনই কাম্য নয়।' রাজ্যের জটিল পরিস্থিতির কথা প্রসঙ্গে কলকাতা বিশ্ববিদ্যালয় ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ঘটনার কথা উল্লেখ করে জানিয়েছেন  “পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যর্থ হয়েছিল রাজ্য।” এমনকি রাজ্য বাজেটের সূচনার দিন যে তাঁর ভাষণ সরাসরি সম্প্রচার হয়নি সেই ক্ষোভের কথাও শাহকে জানিয়েছেন। 

আসন্ন পুরভোটের দিনক্ষণ ঘোষণা হল বলে। এমনিতেই ভোটের দিনক্ষন নিয়ে রাজ্যের শাসকদলের রাজ্যের প্রধান বিরোধী দলের বিরোধীতা তুঙ্গে। তারসঙ্গে রাজ্যপালের বিরোধিতাও প্রথম থেকেই। এবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে রাজ্যপালের এই বৈঠকে র পর  পুরভোটের উপর এর ঠিক কি প্রভাব পড়ে বা আদৌ প্রভাব পড়ে কিনা সেটাই দেখার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *