বর্ধিত ও বকেয়া DA সুদ-সহ রাজ্যকে মেটানোর নির্দেশ হাইকোর্টের, মানবে নবান্ন?

১৩ মার্চ নমো সরকারের তরফে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ৪ শতাংশ ডিএ বাড়ানোর ঘোষণার জেরে রাজ্যের সরকারি কর্মচারীদের মধ্যে অসন্তোষের সৃষ্টি হয়েছে। রাজ্যের সরকারি কর্মচারীদের বঞ্চনার অভিযোগ উঠল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের বিরুদ্ধে। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় হারে ডিএ বৃদ্ধির দাবিকেই মেনে নিয়েছে কলকাতা হাইকোর্ট। 

1b33139b31575594296637486f69ab44

কলকাতা: ১৩ মার্চ নমো সরকারের তরফে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ৪ শতাংশ ডিএ বাড়ানোর ঘোষণার জেরে রাজ্যের সরকারি কর্মচারীদের মধ্যে অসন্তোষের সৃষ্টি হয়েছে। রাজ্যের সরকারি কর্মচারীদের বঞ্চনার অভিযোগ উঠল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের বিরুদ্ধে। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় হারে ডিএ বৃদ্ধির দাবিকেই মেনে নিয়েছে কলকাতা হাইকোর্ট। 

রাজ্যের সরকারি কর্মচারীদের ডিএ নিয়ে অভিযোগ নতুন নয়। রাজ্য বিদ্যুৎ বন্টন পরিষদের কর্মীরা এই বিষয়ে সমাধানসূত্র খুঁজতে কলকাতা হাইকোর্টের শরণাপন্ন হয়েছিল। শুক্রবার, যেদিন কেন্দ্র ৪ শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা করল, ঠিক সেদিনই প্রকাশ্যে এল কলকাতা হাইকোর্টে ওঠা মামলার রায়। বিচারপতি অমৃতা সিনহার বেঞ্চ এদিন সাফ জানিয়েছে, কেন্দ্রের নিয়ম অনুসারে ডিএ বৃদ্ধির কথা বলেন। এই দাবি মেনে নিয়েছে সংশ্লিষ্ট বেঞ্চ। ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত দীর্ঘ সময়ের সমস্ত বকেয়া মিটিয়ে দিতে হবে রাজ্য সরকারকে, এমনই জানিয়েছে কলকাতা হাইকোর্ট। এছাড়া বকেয়া ডিএ-এর টাকা ১০ শতাংশ সুদের হারে দিতে হবে। অর্থাৎ নতুন বর্ধিত হারে ডিএ-সহ বকেয়া ডিএ-র সুদও পাবেন বিদ্যুৎ পর্ষদের কর্মীরা। একদিকে রাজ্য সরকারি কর্মচারীরা কেন্দ্রের নতুন ঘোষণা শুনে আন্দোলনের সিদ্ধান্ত নিয়েছে। অন্যদিক জয়জয়কার রাজ্য বিদ্যুৎ বন্টন পরিষদের। 

এদিকে কেন্দ্রীয় সরকারি কর্মী ও পেনশনভোগীদের জন্য সুখবর নরেন্দ্র মোদীর সরকারের। সরকারি কর্মীদের ডিয়ারনেস অ্যালাওয়েন্স (ডিএ) এবং পেনশনভোগীদের ডিয়ারনেস রিলিফ (ডিআর) ৪ শতাংশ বাড়াল কেন্দ্র। তবে শুক্রবার এই ঘোষণার পর অসন্তোষ প্রকাশ করেছেন রাজ্য সরকারের কর্মচারীরা। তাঁদের বকেয়া ডিএ ২১ শতাংশ হয়েছে বলেই সূত্রের খবর। তাই রাজ্য সরকারের বিরুদ্ধে তোপ দাগল আইএনটিইউসি ও বামপন্থী কর্মচারী সংগঠন রাজ্য কো-অর্ডিনেশন কমিটি। এমনকী, বকেয়া ডিএ অবিলম্বে মেটানোর দাবিতে আন্দোলনের ডাকও দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে রাজ্য বিদ্যুৎ বন্টন পরিষদের কর্মচারীদের কেন্দ্রের হারেই ডিএ দিতে হবে, কলকাতা হাইকোর্তের ডিভিশন বেঞ্চের এমন নির্দেশকে কেন্দ্র করে তৈরি হয়েছে নয়া জল্পনা।
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *