করোনা কাঁটা বেলুড় মঠেও! বন্ধ মন্দির, নরনারায়ণ সেবা! জারি বিধিনিষেধ

বেলুড় মঠের বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়ে জানতে ১৪ এপ্রিলের পর ভক্তরা নিজেরা মঠে গিয়ে বা টেলিফোনে যোগাযোগ করে খবর নিতে পারেন।

হাওড়া: করোনা আতঙ্কে চরম সতর্কতা বেলুড় মঠে। সংক্রমণ এড়াতে অনির্দিষ্টকালের জন্য বেশকিছু নিষেধাজ্ঞা সহ একটি বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে মঠ কর্তৃপক্ষের তরফ থেকে। বিজ্ঞপ্তি অনুসারে, দর্শনার্থী ও রামকৃষ্ণ-বিবেকানন্দ অনুরাগীদের সঙ্গে প্রেসিডেন্ট মহারাজের সাক্ষাত্‍ আপাতত বন্ধ থাকবে। সপ্তাহে দুদিন দীক্ষাদান হয় বেলুর মঠে। কিন্তু সতর্কতার কারণে সেই দীক্ষাদানও বন্ধ থাকছে অনির্দিষ্টকালের জন্য। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়ে জানতে ১৪ এপ্রিলের পর ভক্তরা নিজেরা মঠে গিয়ে বা টেলিফোনে যোগাযোগ করে খবর নিতে পারেন। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে সোমবার থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখা হবে নরনারায়ণ সেবা। ফলে বন্ধ থাকবে অন্ন প্রসাদ বিতরণ। মঠের সারদা সদাব্রত সেবা কর্মসূচিতে প্রতিদিন হাজার হাজার মানুষকে খাওয়ানোর ব্যবস্থা করা হয়, মা আপাতত বন্ধ থাকবে।

পাশাপাশি বহিরাগতদের মাধ্যমে যাতে কোনও ভাবে সংক্রমণ না ছড়ায় তার জন্য বন্ধ রাখা হয়েছে গেস্ট হাউস। বেলুড় মঠ বেলুড় মঠ কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, বাস্তবিক পরিস্থিতিতে আবেগের চেয়ে স্বাস্থ্যের বিষয়টিকেই গুরুত্ব দিতে চাইছেন তাঁরা। 

প্রসঙ্গত, করোনারি সংক্রমণ প্রতিরোধে ইতিমধ্যেই স্কুল কলেজ এমনকি বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানও বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে একাধিক রাজ্যে। নিষেধাজ্ঞা জারি করা হয়েছে যেকোনো ধরনের জমায়েতে। রবিবার দেশজুড়ে করোনা সংক্রমনের রাজ্যভিত্তিক তথ্য অনুসারে আক্রান্তদের সংখ্যা, দিল্লিতে ৭ জন, হরিয়ানায় করোনা আক্রান্ত ১৪ জনের প্রত্যেকেই বিদেশি, কেরলে ২২ জন, রাজস্থানেও আক্রান্তদের ২ জন বিদেশি, তেলেঙ্গানায় ৩ জন, উত্তরপ্রদেশে ১১ জন এবং এদের মধ্যে ১ জন বিদেশি, লাদাখে ৩ জন, তামিলনাডুতে ১ জন, জম্মু ও কাশ্মীরে ২ জন, পঞ্জাবে ১ জন এবং কর্নাটকে ৬ জন, মহারাষ্ট্রে ৩১ জন এবং অন্ধ্রপ্রদেশে ১ জন। অর্থাৎ রবিবার পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা মোট ১০৭ জন। এঁদের মধ্যে ৩১ জনের সংক্রমণের প্রেক্ষিতে শীর্ষে মহারাষ্ট্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *