২৯ ফেব্রুয়ারি আমেরিকার সঙ্গে শান্তি চুক্তি, জানাল তালিবান

২৯ ফেব্রুয়ারি আমেরিকার সঙ্গে শান্তি চুক্তি, জানাল তালিবান

39a77bca2457d8c56479e3718a6ce5f6

কাবুল:  তালিবানের সঙ্গে আমেরিকার চুক্তি স্বাক্ষরিত হতে চলেছে বলে জানা গিয়েছে। শুক্রবার মধ্য রাত থেকেই আংশিক যুদ্ধবিরতি কার্যকর হয়েছে। আমেরিকা এবং তালিবান প্রতিনিধিদের এক বছরেরও বেশি সময়ের আলোচনার পরই এ যুদ্ধবিরতি হচ্ছে বলে জানা গিয়েছে।

তালিবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছেন, আমেরিকা ও তালিবান আগামী ২৯ ফেব্রুয়ারি আন্তর্জাতিক পর্যবেক্ষকদের উপস্থিতিতে একটি চুক্তিতে স্বাক্ষর করবে। তিনি আরও জানান, আগামী এক সপ্তাহ দু’পক্ষ চুক্তি স্বাক্ষর করার জন্য আফগানিস্তানে উপযুক্ত নিরাপত্তা পরিস্থিতি তৈরি করবে।

এদিকে আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি শুক্রবার রাতে কাবুলে বলেছেন, তার দেশের সেনাবাহিনী, আফগানিস্তানে মোতায়েন বিদেশি সেনা এবং তালিবান  আগামী এক সপ্তাহ সারা দেশে যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে। ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ এ পদক্ষেপকে স্বাগত জানিয়ে বলেছেন, এটি তালিবানের হিংসা কমানোর ক্ষমতা, সদিচ্ছা এবং শান্তিতে অবদান রাখার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা।

আংশিক ৭ দিনের যুদ্ধবিরতির শর্ত অনুযায়ী- তালিবান, আফগান এবং আন্তর্জাতিক বাহিনী কোনও বড় ধরনের অভিযান চলতে পারবে না। মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও এক বিবৃতিতে বলেছেন, আমরা তালিবানের সঙ্গে আফগানিস্তানজুড়ে হিংসা কমানোর ব্যাপারে একটি সমঝোতায় পৌঁছেছি। এই সমঝোতা সফলভাবে বাস্তবায়ন হলে আমেরিকা ও তালিবানের (শান্তি) চুক্তি নিয়ে সামনে এগনোর বিষয়ে আশা করা যায়। আমরা ২৯ ফেব্রুয়ারি এ চুক্তি সই করার প্রস্তুতি নিচ্ছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *