আড়াই লক্ষ অস্থায়ী কার্ড দেওয়ার ঘোষণা পুরসভার

আড়াই লক্ষ অস্থায়ী কার্ড দেওয়ার ঘোষণা পুরসভার

3b8aefb6727e81e9e810ca4d3ae9b5c6

কলকাতা:  দেশে চলছে জরুরি পরিস্থিতি। এই অবস্থায় শহরবাসীর খাদ্য নিশ্চিত করতে তৎপর কলকাতা পুর নিগম। সেই উদ্দেশ্যে আড়াই লক্ষ মানুষকে অস্থায়ী রেশন কার্ড দেওয়ার সিদ্ধান্ত নিল কলকাতা পুর নিগম। মঙ্গলবার এই উপলক্ষে খাদ্যভবনে জরুরি বৈঠক করেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। বৈঠকে উপস্থিত ছিলেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক।ঠিক হয়েছে শুধু কলকাতা নয় এই জরুরী পরিস্থিতিতে রেশন কার্ড না থাকলেও রেশন পাবেন রাজ্যবাসী।  যাঁদের কাছে নতুন রেশন কার্ড নেই, তাদের জন্য় বিশেষ কুপন নিয়ে এসেছে খাদ্য দফতর। এই মুহূর্তে প্রায় ৩ লক্ষের কাছাকাছি মানুষের কাছে নতুন রেশন কার্ড নেই।  এই বিপুল সংখ্যক মানুষের কাছে খাবার বা রেশন পৌঁছে দিতে জেলাওয়ারি বৈঠক করেছেন  খাদ্যমন্ত্রী।

রেশন তুলতে ৩ লক্ষ গ্রাহককে এই বিশেষ কুপন দেওয়ার কাজ শুরু হয়েছে। রাজ্য়ের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায় আগামী ৬ মাস বিনামূল্যে রেশনে চাল, গম ও আটা দেওয়ার কথা ঘোষণা করেছেন। এর ফলে রাজ্যের ৭ কোটি ৮৬ লক্ষ মানুষ সম্পূর্ণ বিনামূল্যে রেশন পাবেন। পাশাপাশি কম দামে চাল-গম কিনতে পারবেন ১ কোটি ২০ লাখ মানুষ। রাজ্যের প্রায়  ৩ লক্ষ মানুষের কাছে নতুন রেশন কার্ড নেই। তাদের কাছে খাবার বা রেশন পৌঁছে দিতে কুপন দেওয়া হবে।

ইতিমধ্য়েই ব্লক স্তর থেকে জেলাওয়ারী দায়িত্ব ভাগ করে দেওয়া হয়েছে। কুপন তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে। খাদ্য দফতর এই কুপন বিডিও'দের মাধ্যমে গ্রাহকদের হাতে পৌঁছে দেবে। জেলাশাসকদের কাছে এই সমস্ত গ্রাহকদের নাম, ঠিকানা পাঠিয়ে দেওয়া হয়েছে জেলাশাসকদের কাছে। আজ জেলাশাসকের দফতর থেকে এই কুপন গ্রাহকদের কাছে বিডিও'রা পৌঁছে দিয়ে আসবেন। এপ্রিল মাসের প্রথম সপ্তাহের মধ্যেই এই প্রক্রিয়া শেষ হয়ে যাবে।

এই তিন লক্ষ গ্রাহককে দেওয়া হবে এক মাসের রেশন। রেশন ডিলারদের সাহায্য নিয়ে খাদ্য দফতরের জেলার প্রতিনিধিরা আলাদা আলাদা দিনে বিভিন্ন জায়গায় রেশন সরবরাহ করবেন।তবে কলকাতার গ্রাহকরা এই রেশন পাবেন ১০ এপ্রিলের পরে। এই বিষয়ে বৈঠক করেন খাদ্যমন্ত্রী ও কলকাতার মেয়র। এছাড়া পরিযায়ী শ্রমিকদেরও রেশন মারফত খাওয়ানোর ব্যবস্থা করবে রাজ্য সরকার।এদিন এবিষয়ে মেয়র ফিরহাদ হাকিম জানান, ‘লকডাউন এর ফলে ডিজিটাল রেশন কার্ড প্রক্রিয়া স্থগিত হয়ে গেছে। অনেক রেশন কার্ড পোস্টাল ডিপার্টমেন্টে পড়ে রয়েছে ফলে বহু মানুষ রেশন তুলতে পারছেন না। তাদের জন্য ১০ তারিখের মধ্যেই অস্থায়ী রেশন কার্ড করা হবে। সেক্ষেত্রে দেওয়া হবে কুপন। এই কুপন পাওয়া যাবে কলকাতা পুর নিগমথেকে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *