লকডাউন যথেষ্ট নয়, করোনা রুখতে মুখ্যমন্ত্রীকে ৮ প্রস্তাব বিজ্ঞান সমাজের

লকডাউন যথেষ্ট নয়, করোনা রুখতে মুখ্যমন্ত্রীকে ৮ প্রস্তাব বিজ্ঞান সমাজের

d04eaa669b5d162fa1736f0a8a773b30

কলকাতা: করোনা সংক্রমণ যে হারে বাড়ছে, তা ইতিমধ্যেই আতঙ্ক তৈরি করেছে মানুষের মনে। এই পরিস্থিতিতে কেন্দ্র ও রাজ্যের তরফে নতুন নতুন বিভিন্ন পদক্ষেপও করা হচ্ছে। এগিয়ে আসছে বেসরকারি প্রতিষ্ঠানগুলিও। এবার কোভিড ১৯ ভাইরাস সংক্রমণ রুখতে যে বিষয়গুলি খেয়াল রাখা অবশ্যই প্রয়োজনীয়,  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে সেই দাবি জানিয়েছে ব্রেকথ্রু সায়েন্স সোসাইটি। সোশ্যাল ডিসট্যান্সিংয়ের গুরুত্ব সম্পর্কে তারা যেমন বলেছে, তেমনই লকডাউন যে একমাত্র পদক্ষেপ নয়, সেই বিষয়টিও তুলে ধরেছে ব্রেকথ্রু সায়েন্স সোসাইটি। উদাহরণ হিসেবে সিঙ্গাপুর, দক্ষিণ আফ্রিকা, জাপানের মতো দেশগুলির কথা বলেছে তারা। সব মিলিয়ে মোট ৮টি পদক্ষেপের প্রস্তাব রেখেছে সংগঠনটি। সেগুলি হল:

১। করোনা পরীক্ষার হার বাড়াতে হবে। রোগের লক্ষণ নেই, অথচ সন্দেহভাজন ব্যক্তিদেরও পরীক্ষা করতে হবে।
২। বর্তমানে এই রাজ্যে পরীক্ষাকেন্দ্র কম থাকলেও, সবগুলি কাজে লাগানো হচ্ছে না। সেগুলি যথাযথ ব্যবহার করতে হবে।
৩। আইআইএসইআর, আইআইসিবি, বোস ইনস্টিটিউটের মতো গবেষণাগার ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের জীববিদ্যা বিভাগে আরটি-পিসিআর যন্ত্র রয়েছে, সেগুলি করোনা পরীক্ষার ক্ষেত্রে ব্যবহার করা যায়।

৪। জেলা ও মহকুমা হাসপাতালের পাশাপাশি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রেও সংক্রামক রোগীদের রাখার বন্দোবস্ত করতে হবে।
৫। আচ্ছাদিত সমস্ত ইনডোর স্টেডিয়ামকে কোভিড হাসপাতাল হিসেবে ব্যবহার করতে হবে। সেসব ক্ষেত্রে পর্যাপ্ত স্বাস্থ্যকর্মী রাখার বিষয়টিও মাথায় রাখা প্রয়োজন।
৬। চিকিৎসক সহ সকল স্বাস্থ্যকর্মীদের সুরক্ষার দিকটি প্রাথমিকভাবে নজরে রাখতে হবে।
৭। ভিন রাজ্যে আটকে পড়েছেন এমন শ্রমিক যেমন রয়েছেন, তেমনই পড়ুয়ারা বা যাঁরা চিকিৎসার কারণে অন্য রাজ্যে গিয়ে আটকে পড়েছেন, তাঁদের ফেরত আনার বিষয়ে রাজ্য সরকারকে বিশেষ পদক্ষেপ করতে হবে।
৮। কাজ হারানো শ্রমিক, পরিচারিকাসহ গরিব মানুষের খাওয়ার ব্যবস্থা সুনিশ্চিত করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *