বিদেশ থেকে এলেই করা হবে নজরবন্দি! বাধ্যতামূলক করার ঘোষণা সরকারের

বিদেশ থেকে এলেই করা হবে নজরবন্দি! বাধ্যতামূলক করার ঘোষণা সরকারের

5aa7d0cf8a998f566e45c35b425e26e5

বেজিং: চিনের বেজিং বিমানবন্দরে বিদেশ থেকে আসা ব্যক্তিদের বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টিনে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজধানী বেজিংয়ে কেন্দ্রীয়ভাবে তাদের কোয়ারেন্টিনে নেওয়া হবে।  চিনে স্থানীয়ভাবে শনাক্ত হওয়া করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির চেয়ে বাইরে থেকে আসা আক্রান্ত ব্যক্তির সংখ্যা বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে কোয়ারেন্টাইনে থাকার সমস্ত ব্যয় উক্ত  ব্যক্তিকে নিতে হবে বলে জানা গিয়েছে।

চিনের বিদেশ দপ্তর থেকে জানানো হয়েছে, সোমবার থেকে নয়া নীতি চালু করেছে। বিদেশ থেকে আসা যে কোনও ব্যক্তিকে ১৪ দি‌নের কোয়ারেন্টাইনে রাখতে হবে। সেক্ষেত্রে তাঁর করোনা ভাইরাসের প্রাথমিক উপসর্গ না থাকলেও রাখতে হবে। এবং বিদেশ থেকে আসা ব্যক্তিকেই এই পুরো প্রক্রিয়ার যাবতীয় খরচ বহন করতে হবে। জানানো হয়েছে, কঠোর পরীক্ষার পর কিছু ব্যক্তিকে নিজের বাড়িতে কোয়ারেন্টাইনে থাকার অনুমতি দেওয়া যেতে পারে। যাঁরা করোনার আক্রান্তের খবর গোপন করবেন, তাঁদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। তাঁদের কঠোর শাস্তির মুখে পড়তে হবে বলেও জানানো হয়েছে।

শনিবার চিনে ২০ জনের শরীরে নতুন করে করো‌না ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। শুক্রবারের তুলনায় ১১ জন বেশি। তার মধ্যে ১৬ জন বিদেশি বলে চিনের জাতীয় স্বাস্থ্য কমিশ‌ন জা‌নিয়েছে। জানা গিয়েছে, বেজিংয়ে নতুন করে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫। তাঁরা কেউ চিনের নাগরিক নন। তিন জন স্পেন থেকে, একজন ইতালি ও অন্য জন থাইল্যান্ড থেকে এসেছিলেন।

করোনা ভাইরাসের উৎপত্তিস্থল চি‌নে। কিন্তু বর্তমানে চিনের থেকে অন্যান্য দেশে করোনা ভাইরাসে মৃত্যুর সংখ্যা বেড়ে গিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু জানিয়েছে, করোনা ভাইরাসের কেন্দ্রস্থল হু। রবিবার করো‌না ভাইরাসের জেরে বিশ্বে  ছয় শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। এখনও পর্যন্ত একদিনে করোনা ভাইরাসে মৃত্যুর সংখ্যা এটাই সব থেকে বেশি। ইউরোপের বিভিন্ন দেশ করোনা ভাইরাসের প্রাদুর্ভাব রুখতে সীমান্ত বন্ধ করে দিচ্ছে। ইউরোপে করোনা ভাইরাসের সব থেকে বেশি প্রাদুর্ভাব দেখা গিয়েছে ইতালি, স্পেন, ফ্রান্স ও ব্রিটেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *