করোনা প্রাদুর্ভাবে অনলাইনে ‘প্রাণী সহায়তা কেন্দ্র’ খুলে পরিষেবা পশু চিকিৎসকদের

করোনা প্রাদুর্ভাবে অনলাইনে ‘প্রাণী সহায়তা কেন্দ্র’ খুলে পরিষেবা পশু চিকিৎসকদের

45a129d6f10d399445295a5dda5a856e

কলকাতা: করোনা নিয়ন্ত্রণের উদ্দেশ্যে ক্রমববর্ধমাণ লকডাউনের জেরে সাধারণ মানুষের স্বভাবিক চিকিৎসা পরিষেবা যেমন ব্যাহত হচ্ছে তেমনই গবাদিপশু এবং বাড়ির আদরের পোষ্যরদের প্রয়োজনীয় চিকিৎসা পরিষেবার অভাব হচ্ছে৷ এই সমস্যা সমাধানে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে 'প্যারা ভেটেরেনারিয়ান অফ ওয়েস্ট বেঙ্গল'।

রাজ্যের বিভিন্ন জেলায় গ্রামীণ পশুপালকদের সমস্ত প্রকার গবাদিপশু থেকে শুরু করে শহর ও গ্রামে বাড়ির পোষ্যদের (পশুপাখি) প্রাথমিক স্বাস্থ্য পরিষেবা দিতে প্রস্তুত রয়েছেন সংস্থার সদস্যরা। এমনকি গ্রামীণ পশু-পাখী পালকদের উন্নত পদ্ধতিতে পশুপালন সম্পর্কে যথাযথ পরামর্শ পেতেও যোগাযোগ করা যাবে তাদের সঙ্গে। লকডাউনে অচলাবস্থার জেরে সরাসরি যোগাযোগ সম্ভব না হলে বা বিশেষ প্রয়োজনে যোগাযোগ করার ক্ষেত্রে এবার সামাজিক যোগাযোগ মাধ্যমে অনলাইন পরিষেবার পরিকল্পনা নিয়েছে 'পাড়া-ভেটেরেনারিয়ান অফ ওয়েস্ট বেঙ্গল'। এই উদ্দেশ্যে ফেসবুকে 'প্রাণী সহায়তা কেন্দ্র' নামে একটি অ্যাকাউন্ট খোলা হয়েছে।

হোয়াটসঅ্যাপ বা ইমেইলের মাধ্যমেও যোগাযোগের ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও ফোন নম্বর তো আছেই। এখানে গবাদিপশু বা পোষ্যদের স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পাওয়া যাবে সম্পূর্ণ বিনামূল্যে। তবে সরাসরি পরিষেবা প্রয়োজন হলে সেক্ষেত্রে 'পাড়া-ভেটেরেনারিয়ানদের উপযুক্ত পারিশ্রমিক দিতে হবে। পরিবেশের ভারসাম্য রক্ষা করতে পশুপাখিদের  অবদান বা ভূমিকার কথা মাথায় রেখে এই উদ্যোগ শুধু মাত্র করোনা পরিস্থিতির জন্য নয়। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরেও একইভাবে পরিষেবা চালু থাকবে সংস্থার পক্ষ থেকে।

আরও বিস্তারিত জানতে দেখুন এই লিঙ্কে- https://www.facebook.com/100050963109048/posts/105372891171481/?flite=scwspnss&extid=lBFlnYdpyNpzCUsR

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *