গত ৭ দিনে মৃত্যুর শতকরা হারে এগিয়ে বাংলা, বলছে পরিসংখ্যান

গত ৭ দিনে মৃত্যুর শতকরা হারে এগিয়ে বাংলা, বলছে পরিসংখ্যান

a835f3d9b588ad64f5015e83b12ec5a1

নয়াদিল্লি: করোনায় আক্রান্ত ও মৃত্যুর হার লাফিয়ে লাফিয়ে বাড়ছে ভারতে। মহারাষ্ট্র, গুজরাটের মতো রাজ্যগুলিতেই আক্রান্তের সংখ্যা সর্বাধিক। এই পরিস্থিতিতে গত সাতদিনের পরিসংখ্যান প্রকাশ করেছে জন হপকিন্স কোভিড ট্র্যাকার। সেই রিপোর্ট অনুযায়ী ভারতের মধ্যে গত এক সপ্তাহে আক্রান্তের শতকরা হারে শীর্ষে রয়েছে পাঞ্জাব এবং করোনায় মৃত্যুর ঘটনায় শীর্ষে উঠে এসেছে পশ্চিমবঙ্গের নাম।

গত এক সপ্তাহের করোনায় আক্রান্ত ও মৃত্যুর ঘটনার নিরিখে রিপোর্ট প্রকাশ করেছে জন হপকিন্স কোভিড ট্র্যাকার। সংবাদসূত্রের দাবি, কোভিড ১৯ ভাইরাসে আক্রান্ত গত সাতদিনে যে রাজ্যগুলিতে লাফিয়ে লাফিয়ে বেড়েছে, তাদের মধ্যে প্রথমেই রয়েছে পাঞ্জাব। তারপর তামিলনাড়ু, পশ্চিমবঙ্গ, দিল্লি, মহারাষ্ট্র, গুজরাট, উত্তরপ্রদেশ, রাজস্থানের নাম রয়েছে ওই তালিকায়। পরিসংখ্যান বলছে, ওই সময়সীমার মধ্যে গোটা দেশে নতুন করে যত কোভিড ১৯ ভাইরাসে আক্রান্তের ঘটনা ঘটেছে, তার ৪৪ শতাংশই পাঞ্জাব, তামিলনাড়ু ও দিল্লিতে ঘটেছে।

86a92ef431d6ba0619ffb3f6bdd39ac3
সর্বভারতীয় সংবাদমাধম্যমে প্রকাশিত পরিসংখ্যান

অন্যদিকে গত এক সপ্তাহে মৃত্যুর শতকরা হার রাজ্যগুলির মধ্যে সবচেয়ে বেড়েছে পশ্চিমবঙ্গে, এমনটাই বলা হয়েছে সর্বভারতীয় সংবাদ মাধ্যমে। মৃত্যুর শতকরা হারের নিরিখে বাংলার পরেই রয়েছে গুজরাট, রাজস্থান, উত্তরপ্রদেশ, পাঞ্জাব, মহারাষ্ট্র, তামিলনাড়ু, মধ্যপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, দিল্লি। গত সাতদিনে গোটা দেশে মোট করোনায় মৃত্যুর ৩৪ শতাংশই ঘটেছে বাংলা, গুজরাট ও রাজস্থানে।

f46bc15f1c8e74609b1c012e158e516b
সর্বভারতীয় সংবাদমাধম্যমে প্রকাশিত পরিসংখ্যান

সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে আরও জানা গেছে, ভারতে করোনায় মৃত্যুর হার যেখানে ৩.২ শতাংশ, সেখানে পশ্চিমবঙ্গেই মৃত্যুর হার ৯.৫ শতাংশ, গুজরাট ও মধ্যপ্রদেশে এই হার ৬ শতাংশ। অন্যদিকে ভারতে করোনা আক্রান্তের সংখ্যার নিরিখে রাজ্যগুলির মধ্যে শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। শনিবার সকালে দেওয়া স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের রিপোর্ট অনুসারে ওই রাজ্যে ১৪,৮৬২ জন আক্রান্ত। এরপরই গুজরাট (৫০৮১ জন আক্রান্ত), তামিলনাড়ু (৪,৩৬৪ জন আক্রান্ত), দিল্লি (৪,২৩০ জন আক্রান্ত), মধ্যপ্রদেশ (১,৭৯২ জন আক্রান্ত)। পরিসংখ্যান বলছে, গোটা দেশের মোট কোভিড ১৯ ভাইরাসে আক্রান্তের ৭৬ শতাংশই রয়েছে ওই পাঁচটি রাজ্যে।

আরও বিস্তারিত দেখুন-https://www.livemint.com/news/india/fresh-infections-deaths-rising-faster-in-india-than-most-countries-11589001847958.html এই লিঙ্কে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *