লজ্জা করে না? শ্রমিকদের থেকে ট্রেনের ভাড়া নিতে? কেন্দ্রকে কটাক্ষ মুখ্যমন্ত্রীর

লজ্জা করে না? শ্রমিকদের থেকে ট্রেনের ভাড়া নিতে? কেন্দ্রকে কটাক্ষ মুখ্যমন্ত্রীর

কলকাতা: নবান্নে বিকেলের বৈঠকে করোনা পরিস্থিতি নিয়ে একাধিক মন্তব্য, হুঙ্করার মাঝে কেন্দ্রকে আক্রমণ করতে ছাড়লেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভিন রাজ্য থেকে শ্রমিক বাড়ি ফেরানো নিয়ে ইতিমধ্যেই বিরোধীদের একাধিক তীর্যক মন্তব্যের নিশানায় এসেছেন মমতা। সোমবারের বৈঠকে তাদের একহাত নিলেন তিনি। ঘোলা জলে মাছ না ধরতে যাওয়ার স্পষ্ট হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

দেশের বিভিন্ন রাজ্যে বাংলার শ্রমিকরা আটকে রয়েছেন এখনও। তাদের ঘরে ফেরানোর বিষয়টি নিয়ে ধৈর্য ধরতে বলছেন মুখ্যমন্ত্রী৷ একসঙ্গে লক্ষ লক্ষ শ্রমিক ফিরে এলে তাতে করোনা পরিস্থিতি আরও বিগড়ে যেতে পারে বলে মনে করছেন তিনি। কেন্দ্রের কটাক্ষকে উড়িয়ে দিয়ে মমতার মন্তব্য, ‘লজ্জা করে না? শ্রমিকদের থেকে ট্রেনের ভাড়া নিচ্ছে নিজেরা।’ পশ্চিমবঙ্গে আটকে পড়া অন্য রাজ্যের শ্রমিকদের রাজ্য সরকারের টাকায় ফেরত পাঠানোর ব্যবস্থা করবেন বলে জানিয়েছেন তিনি। ইতিমধ্যেই ১৬টি ট্রেনে চেপে তিন থেকে চার লক্ষের মতো মানুষ ভিন রাজ্য থেকে বাংলায় ফিরেছেন বলে দাবি মমতার। এই ট্রেনগুলির ভাড়া রাজ্য সরকার দিয়েছে বলে জানিয়েছেন তিনি।

কেন্দ্র সরকারের তরফে মে মাসের শেষ দিন অবধি চতুর্থ দফার লকডাউন ঘোষণা করা হয়েছে। সন্ধে ৭টা থেকে সকাল ৭টা পর্যন্ত ১৪৪ ধারা জারির কথাও জানানো হয়েছে নয়া দিল্লির তরফে। যদিও মমতা বন্দ্যোপাধ্যায় বলছেন, কারফিউ শব্দটা ভাল শোনায় না। রাজ্যের মানুষ যেন নিজেদের তাগিদেই লকডাউন মেনে চলেন এবং রাজ্য সরকারকে যাতে কঠোর পদক্ষেপ নিতে না হয় তাঁর জন্য অনুরোধ করেছেন তিনি। এ প্রসঙ্গে কেন্দ্রকে কটাক্ষ করে মমতার মন্তব্য, কথায় কথায় বুলডোজা করা, কারফিউ জারি করা, জরুরি অবস্থা ঘোষণা এ রাজ্য করে না।

তবে কেন্দ্রের ২০ লক্ষ কোটির প্যাকেজ নিয়ে সবথেকে আক্রমণাত্মক হয়েছেন মুখ্যমন্ত্রী। পুরো বিষয়টাকে ‘বিগ জিরো’ বলে মন্তব্য তাঁর। গত চারদিন ধরে কেন্দ্রের তরফে ‘রসগোল্লা’, ‘রাজভোগ’, ‘বিরিয়ানি’, ‘বোঁদে’ ইত্যাদির কথা শোনানো হয়েছে বলে মমতার মন্তব্য। আদতে রাজ্য পাচ্ছে মাত্র ০.৫ শতাংশ। কথা প্রসঙ্গে তিনি তুলে এনেছেন রাজ্য সরকারি কর্মীদের বেতন কাটার কথা। অন্যান্য রাজ্যে কোথাও ৩০ শতাংশ, কোথাও ৫০ শতাংশ বেতন কাটা হলেও বাংলার সরকার এখনও এমন কোনও পদক্ষেপ নেয়নি বলে জানান মমতা। জনস্বার্থ বিরোধী কোনও পদক্ষেপ তিনি নেবেন না বলে জানিয়েছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *