করোনার মাঝে ‘হান্টা ভাইরাসে’ প্রথম মৃত্যু চিনে, ইঁদুরবাহিত রোগে তোলপাড় বিশ্ব

করোনার মাঝে ‘হান্টা ভাইরাসে’ প্রথম মৃত্যু চিনে, ইঁদুরবাহিত রোগে তোলপাড় বিশ্ব

846769911c6d7f56722133e0595aaf59

বেজিং: সারা বিশ্ব যখন করোনা ভাইরাস কোভিড ১৯ নিয়ে আতঙ্কে দিন কাটাচ্ছে, সেই পরিস্থিতিতে চীনে আরও একটি মর্মান্তিক ঘটনা ঘটল। তবে এবার করোনা নয়। চিকিৎসকদের দাবি, হান্টা ভাইরাসের সংক্রমণের মৃত্যু হয়েছে চীনের ওই ব্যক্তি। চীনের গ্লোবাল টাইমসের টুইটে জানা গেছে তথ্যটি।

চীনের ইউনান শহরের বাড়ি এক ব্যক্তি গত সোমবার কাজ থেকে ফিরছিলেন শানডং শহর থেকে। ফেরার পথেই তিনি আক্রান্ত হয়েছেন বলে সূত্রের খবর। শুধু তা-ই নয়, যে বাসে তিনি ফিরছিলেন, সেখানের যাত্রীদের ৩২ জনের মধ্যেও পজিটিভ ধরা পড়েছে হান্টা ভাইরাস।

হান্টা ভাইরাস কী?

সেন্টার অফ ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের তরফে বলা হয়েছে,  এটি একটি ইঁদুরবাহিত রোগ। এই ভাইরাসের সংক্রমণের ফলে একাধিক রোগ ভুগতে পারেন আক্রান্ত ব্যক্তি। হান্টা ভাইরাস পালমোনারি সিন্ড্রোম (এইচপিএস) এবং হেমরহ্যাজিক ফিভার উইথ রেনাল সিন্ড্রোম (এইচএফআরএস) ঘটাতে পারে এই সংক্রমণ।

কীভাবে সংক্রমণ হয়?

গবেষকদের দাবি, এটি বায়ুবাহিত রোগ নয়। বরং ইঁদুরের মল, মূত্র, লালা থেকে ছড়াতে পারে এই রোগ।

উপসর্গ: হান্টা ভাইরাস পালমোনারি সিন্ড্রোম-এর ক্ষেত্রে ক্লান্তি, জ্বর, পেশির ব্যথা, মাথা যন্ত্রণা, মাথা ঘোরা, ঠান্ডা লাগার মতো উপসর্গ দেখা দিতে পারে সংক্রামিত ব্যক্তির। আর হেমরহ্যাজিক ফিভার উইথ রেনাল সিন্ড্রোম-এর ক্ষেত্রে আগের রোগটির মতোই উপসর্গ দেখা যায়। তবে তার সঙ্গে রক্তচাপ হ্রাস পাওয়া এমনকী, কিডনির মারাত্মক সমস্যা দেখা দিতে পারে।

গোটা বিশ্বে করোনা ভাইরাস কোভিড ১৯-এর জেরে হাজার হাজার মৃত্যুর খবর ছড়িয়ে পড়েছে। এরই মধ্যে খোদ বাংলায় সোয়াইন ফ্লু-র আতঙ্ক তৈরি হচ্ছিল কিছুদিন আগেই। সেই পরিস্থিতিতে চীনে হান্টা ভাইরাসের সংক্রমণে মৃত্যুর ঘটনা গোটা পৃথিবীর মানুষকেই আবার নতুন করে আতঙ্কে ফেলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *