দিতে হবে খালি বেডের টাটকা তথ্য, রোগী প্রত্যাখ্যান রুখতে নয়া নির্দেশ মমতার

দিতে হবে খালি বেডের টাটকা তথ্য, রোগী প্রত্যাখ্যান রুখতে নয়া নির্দেশ মমতার

কলকাতা: রাজ্য সরকার কম উপসর্গ বিশিষ্ট করোনা রোগীদের বিশেষ সেফ হোম সেন্টারে রেখে চিকিৎসা ও দেখাশোনা করার সিদ্ধান্ত নিয়েছে।সারা রাজ্যে এরকম ১০৪ টি সেফ হোম সেন্টার চালু করা হয়েছে। কোভিড হাসপাতালগুলির ওপর থেকে অপ্রয়োজনীয় চাপ কমাতেই এই সিদ্ধান্ত বলে মুখ্যমন্ত্রী মমমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন।

রাজ্যের করোনা পরিস্থিতি পর্যালোচনায় মুখ্যমন্ত্রী আজ নবান্নে বিভিন্ন্ চিকিৎসক সংগঠনের সঙ্গে বৈঠক করেন।বৈঠকের পরে তিনি সাংবাদিকদের বলেন বর্তমানে রাজ্যের ৭৭ টি কোভিড হাসপাতালে ১০ হাজারের বেশি বেড রয়েছে।তার মাত্র ২২ শতাংশে এখন রোগী ভর্তি আছেন। প্রচুর বেড খালি রয়েছে। তা স্বত্তেও সংক্রমণের হার বাড়ায় ভবিষ্যত পরিকল্পনা হিসাবে হাসপাতালের ওপর চাপ কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেফ হোম সেন্টারে চিকিৎসকরা নিয়মিত রোগীদের স্বাস্থ্য পরীক্ষা করবেন ও প্রয়োজনীয় পরামর্শ দেবেন। তাদেরকে বাড়িতে তৈরি খাবারও পাঠানো যাবে।

মুখ্যমন্ত্রী জানিযেছেন রাজ্যে করোনা সংক্রমণের পাশাপাশি নমুনা পরীক্ষা ও সুস্থতার হারও উল্লেখয়োগ্য ভাবে বাড়ছে।গতকাল পর্যন্ত রাজ্যে করোনা রোগীদের সুস্থতার হার প্রায় ৫১ শতাংশ বলে তিনি জানিয়েছেন।এই সময় রাজ্যে সাড়ে তিন লক্ষের বেশি নমুনা পরীক্ষা হয়েছে। অন্যদিকে বেড খালি থাকলেও কিছু বেসরকারি হাসপাতাল করোনা রোগীদের ভর্তি নিচ্ছেনা বলে মুখ্যমন্ত্রী উষ্মা প্রকাশ করেন।হাসপাতাল গুলিকে করোনার পাশাপাশি অন্য রোগের চিকিৎসা করতে তিনি আবেদন জানিয়েছেন।দিল্লির মত এরাজ্যের কোভিড হাসপাতালেও বেড সংক্রাণ্ত রিয়েল টাইম তথ্য এলইডি বোর্ডের মাধ্যমে সাধারণ মানুষকে জানানোর কথা ভাবছে রাজ্য। বৃহস্পতিবার রাজ্যের বিভিন্ন বেসরকারি হাসপাতাল কতৃপক্ষের সঙ্গে বৈঠকে বসছেন মুখ্যসচিব সেখানেও এই বিষয়টি তুলেে ধরা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *