শহরে ৬০টি সাইকেল লেনের পরিকল্পনা, সমীক্ষা শুরু পুরসভার

শহরে ৬০টি সাইকেল লেনের পরিকল্পনা, সমীক্ষা শুরু পুরসভার

28e06cb7813eeee0d527685289ca845b

কলকাতা:   আমজনতার সুবিধা ও মুখ্যমন্ত্রীর অনুরোধে সাড়া দিয়ে সারা শহরে এবার সাইকেল লেন করার পথে কলকাতা পুর নিগম। নিগমের মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম জানান, সারা শহরে এই ধরনের ৬০টি লেন চিহ্নিত করা হয়েছে। সেখানে দিল্লির একটি সংস্থাকে দিয়ে সমীক্ষা করা হচ্ছে। তারপরেই এই নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

লকডাউন পর্বের পর আনলক ১ পর্ব থেকেই শহরের রাস্তায় সাইকেলের চলাচল বেড়েছে। বহু বেসরকারি অফিস খুলে গিয়েছে। ফলে সাধারণ মানুষ একমাত্র সাইকেলের উপরেই ভরসা করে অফিস যাচ্ছেন। বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে রাজ্য সরকারকে অনুরোধ করা হয়েছিল শহরের রাস্তায় সাইকেল লেন চালুর জন্য।এরপরেই মুখ্যমন্ত্রী কলকাতা পুলিশকে নির্দেশ দেন এই নিয়ে। তারপরেই কলকাতা পুলিশের পক্ষ থেকে নির্দিষ্ট কিছু বড় রাস্তা বাদে অন্য সব ছোট রাস্তায় সাইকেল চালানোর নির্দেশিকা জারি করা হয়।

কিন্তু এখনও সেই রাস্তাগুলিতে সাইকেলের জন্য নির্দিষ্ট কোনও লেন নেই। এর ফলে গাড়ির বাড়লে দুর্ঘটনার সম্ভাবনাও থেকে যাচ্ছে।সেই দুর্ঘটনা কমাতেই এবার বড়-ছোট সব রাস্তাতেই বিদেশের মতো সাইকেল লেন করার সিদ্ধান্ত নিল কলকাতা পুর নিগম। এখনও পর্যন্ত সারা রাজ্যে একমাত্র নিউটাউনেই এরকম সাইকেল লেন আছে। এবার সমীক্ষা করে শহরের মূল রাস্তাতেও এই ধরনের সাইকেল লেন তৈরির সিদ্ধান্ত নিল পুরপ্রশাসন।

এই প্রসঙ্গে মুখ্যপ্রশাসক ফিরহাদ হাকিম বলেন, 'মুখ্যমন্ত্রী আমাদের নির্দেশ দিয়েছেন সাধারণ মানুষের সুবিধার জন্য এই পদক্ষেপ করতে। সেই নির্দেশ মেনেই বিশেষজ্ঞ সংস্থাকে দিয়ে এই সমীক্ষা করার সিদ্ধান্ত। বিশ্বের সব প্রথম সারির শহরেই এই লেন রয়েছে। এবার সেই ঐতিহ্য মেনে কলকাতা শহরেও সাইকেল চলার আলাদা লেন চালু হবে শীঘ্রই।'

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *