সুখবর! আরও একটি মানসিক হাসপাতাল পেল বাংলা, বিপুল বরাদ্দ

সুখবর! আরও একটি মানসিক হাসপাতাল পেল বাংলা, বিপুল বরাদ্দ

5c2887612ede8774d0a78d1464db2883

কলকাতা: মানসিক রোগ নিয়ে এবার বড়সড় ভাবনা রাজ্য সরকারের। কল্যাণীর জওহরলাল নেহেরু মেমোরিয়াল মেডিক্যাল কলেজ এবং হাসপাতালে একটি মানসিক হাসপাতাল তৈরি হতে চলেছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে প্রকল্পের সূচনা হলেই কাজ শুরু হবে বলে নবান্ন সূত্রে খবর।

জানা গিয়েছে, ২৫টি করে পুরুষ ও মহিলা বিভাগের শয্যা থাকবে এই হাসপাতালে। এই প্রকল্পের পিছনে প্রায় ৫০ কোটি টাকা ব্যয়বরাদ্দ ধার্য করেছে রাজ্য। যার মধ্যে নির্মাণকাজেই ব্যয় হবে ৩৩ কোটি টাকা। কল্যাণী জে এন এম মেডিক্যাল কলেজ এবং হাসপাতালের অধ্যক্ষ ডঃ কেশব মুখোপাধ্যায় জানিয়েছেন ছতলা হাসপাতালের প্রতিটি তলা প্রায় ৭ হাজার স্কোয়ার ফুট এলাকা জুড়ে থাকবে। থাকবে হোস্টেলের সুবিধাও। জাতীয় মানসিক স্বাস্থ্য কর্মসূচির আওতায় এটিকে সেন্টার অব এক্সেলেন্স হিসেবে তুলে ধরা হবে।

প্রকল্পের ৪০ শতাংশ ব্যয় বহন করবে রাজ্য এবং বাকীটা কেন্দ্র বহন করবে বলে জানিয়েছেন জেএনএম মেডিক্যাল কলেজ ও হাসপাতালের সাইকায়াট্রি বিভাগের প্রধান কৌস্তভ চক্রবর্তী। যেকোনও সময় রাজ্যে প্রায় ৩ হাজার মানসিক রোগীকে হাসপাতালে ভর্তি করার পরিকাঠামো থাকা উচিত বলে দাবি করেছেন মনোবিদরা। এই হাসপাতাল যথেষ্ট কার্যকরী হবে বলে মনে করছেন তাঁরা। কারণ দেশের বিভিন্ন মানসিক হাসপাতালে প্রস্তাবিত শয্যাসংখ্যার তুলনায় রোগীর সংখ্যা যথেষ্ট বেশী থাকে। আধিকারিকদের দাবি লুম্বিনী মেন্টাল হাসপাতালে ২০০ শয্যায় প্রায় ২১৫ জন রোগীকে ভর্তি করা হয়। ২৫০ শয্যার পাভলভে ৭০০ রোগীর জায়গা সংকুলান করতে হয় প্রায়ই। ফলে এই হাসপাতাল রাজ্যে মানসিক রোগীদের স্থান সংকুলানে কিছুটা সুবিধা করবে বলে মনে করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *