আমফানের ত্রাণ বণ্টন নিয়ে ৫ জেলায় বিশেষ নজরদারি

আমফানের ত্রাণ বণ্টন নিয়ে ৫ জেলায় বিশেষ নজরদারি

825ef20294fc38206c0e168d759f3498

কলকাতা:  আমফানে ক্ষতিপূরণ নিয়ে বার বার অভিযোগ উঠেছে। সেই অভিযোগ সরোজমিনে দেখতে এবং ত্রাণ বন্টন দেখতে পাঁচ দিন ধরে রাজ্যের পাঁচ জেলায় ঘুরে বেড়ালেন দুটি টিম। এই দুটি দল এই পাঁচ রাজ্য থেকে তথ্য নিয়ে রিপোর্ট তৈরি করেছেন। নবান্নে সেই রিপোর্ট জমা দেবে বলে জানা গিয়েছে।

তবে এই বিশেষ দলের সঙ্গে জেলা স্তরে গঠিত হওয়া টাস্ক ফোর্সের কোনও সম্পর্ক নেই।  মুখ্যসচিব রাজীব সিনহার দেওয়া নির্দেশিকা অনুযায়ী আমফানে ক্ষতিগ্রস্ত জেলাগুলির জেলাশাসক, মহকুমা শাসক, বিডিওদের নিয়ে তৈরি টাস্ক ফোর্সকে রিপোর্ট জমা দিতে হবে বিপর্যয় মোকাবিলা দপ্তরের কাছে। সেখানে ক্ষতিগ্রস্তদের সংশোধিত নয়া তালিকা থাকবে। সেই তালিকার ওপর নির্ভর করে আমফান বিধ্বস্তরা ক্ষতিপূরণ পাবে বলে মনে করা হচ্ছে।  
 

 

জেলা স্তরে গঠন হওয়া টাস্ক ফোর্স ছাড়াও মোকাবিলা দপ্তর ও অসামরিক প্রতিরক্ষা দপ্তরের প্রতিনিধি নিয়ে দুটো দল গঠন করা হয়েছে। এই দুটো দল নিজের মতো সমীক্ষা করবে বলে জানা গিয়েছে। এই দুটো দল মূলত দুই ২৪ পরগণা, কলকাতা, পূর্ব মেদিনীপুর ও হুগলিতে ঘুরেছে। পাঁচদিন নিজেদের মতো সমীক্ষা করে রিপোর্ট তৈরি করবেন। তবে এই দুটো দল আরও ১১টি জেলাতে যাবেন বলে জানা গিয়েছে। মূল উদ্দেশ্য ঠিক লোকের কাছে সরকারি ত্রাণ পৌঁছে দেওয়া। এই টিমে রয়েছেন দুই দপ্তরের দু'জন যুগ্মসচিব, দুই উপসচিব এবং ডিজাস্টার ম্যানেজমেন্ট অফিসার। জেলাশাসকদের পাঠানো তালিকা থেকে বেছে কয়েকটি অঞ্চলে তাঁরা গিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *