রাস্তায় ১ মিটার দূরত্ব না রাখলেই হবে জেল, জরিমানাও

বিশ্ব জুড়ে করোনার প্রকোপ। তা রুখতেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্কবার্তা দিয়েছিল আক্রান্ত দেশগুলির উদ্দেশ্যে। কমপক্ষে ১ মিটার দূরত্বে থাকার নির্দেশ দেওয়া হয়েছে ভারত সরকারের তরফে। সিঙ্গাপুরেও জারি রয়েছে সেই নিয়ম। এবার তা নিয়ে আরও কড়াকড়ি সেখানের সরকার। এই নিয়ম অমান্য করলে জেল পর্যন্ত হতে পারে বলে জানিয়েছে তারা।

imagesmissing

সিঙ্গাপুর: বিশ্ব জুড়ে করোনার প্রকোপ। তা রুখতেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্কবার্তা দিয়েছিল আক্রান্ত দেশগুলির উদ্দেশ্যে। কমপক্ষে ১ মিটার দূরত্বে থাকার নির্দেশ দেওয়া হয়েছে ভারত সরকারের তরফে। সিঙ্গাপুরেও জারি রয়েছে সেই নিয়ম। এবার তা নিয়ে আরও কড়াকড়ি সেখানের সরকার। এই নিয়ম অমান্য করলে জেল পর্যন্ত হতে পারে বলে জানিয়েছে তারা।

কোভিড ১৯ মোকাবিলায় সোশ্যাল ডিসট্যান্সিংয়ের জুড়ি নেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফেও প্রচার করা হয়েছে সেই নির্দেশিকা। চালু হয়েছে সিঙ্গাপুরেও। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই নিয়ম অমান্যের অভিযোগ উঠছে সেখানে। অগত্যা কড়া সিদ্ধান্ত সরকারের। করোনা রুখতে একাধিক নিয়ম জারি করেছে তারা। সূত্রের খবর, বার, পাব বন্ধ ছাড়াও জমায়েতের ক্ষেত্রে বিশেষ নিষেধাজ্ঞা জারি হয়েছে। এছাড়াও কেউ যদি ইচ্ছাকৃত ১ মিটার দূরত্বে দাঁড়িয়ে রাস্তাঘাটে কারও সঙ্গে কথা বলেন, তাহলে তাঁর বিরুদ্ধে নেওয়া হবে কড়া শাস্তির ব্যবস্থা। আর তাতে জেল পর্যন্ত হতে পারে। শুক্রবার থেকেই চালু হয়েছে এই নিয়ম। 

এছাড়াও লকডাউন পরিস্থিতিতে ভারতের তেলঙ্গনার মুখ্যমন্ত্রী চন্দ্রশেখর রাওয়ের মন্তব্য শুনেও অবাক হয়েছেন অনেকে। তিনি বলেছিলেন, 'জনগণ যদি লক ডাউন অমান্য করে ঘরে না থাকেন তাহলে ২৪ ঘণ্টার জন্য কারফিউ জারি করতে বাধ্য হব। তারপরও যদি মানুষ রাস্তায় বেরোয়, মোতায়েন করা হবে সেনাও। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে না পারলে দেখামাত্র গুলি করার নির্দেশ দেওয়া হবে।' এই নির্দেশকে কটাক্ষ করে ২৫ মার্চ সকালে সোনম কাপুর টুইটে লিখেছেন, 'আমি অবাক হচ্ছি। এটা কি স্বাভাবিক?' করোনা রুখতে জারি হওয়া লকডাউনে এই দেশের বিভিন্ন প্রান্তে পুলিশের হিংসাত্মক আচরণের অভিযোগও উঠেছে। জরুরি পরিষেবা পেতে গিয়েও সাধারণ মানুষ প্রশাসনের আক্রমণের শিকার হয়েছেন। পাশাপাশি বহু পুলিশকর্মীর সহযোগিতার খবরও পাওয়া গেছে। এবার সিঙ্গাপুর সরকারের কড়া সিদ্ধান্ত সোশ্যাল ডিসট্যান্সিংয়ের ক্ষেত্রে কতটা কার্যকরী হয়, তা দেখার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *