জল্পনার অবসান! সাইকেলের জন্য নির্দিষ্ট রুট কলকাতার রাস্তায়

আমেরিকা, জার্মানি কিংবা ব্রিটেনের মতো কলকাতার রাস্তায়ও থাকবে সাইকেলের জন্য নির্দিষ্ট রুট। এমনটাই ভেবেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে শহরের রাস্তা সব জায়গায় পর্যাপ্ত চওড়া না হওয়ায় তা নিয়ে জল্পনা চলছিল। কলকাতা পুলিশের তরফেও সমস্যার কথা জানানো হয়েছিল। সূত্র মারফত জানা গেছে, অবশেষে মুখ্যমন্ত্রীর সেই স্বপ্ন সফল হতে চলেছে। ইতিমধ্যে ১২টি রুট চিহ্নিতকরণের কাজও সম্পূর্ণ হয়েছে বলে সূত্রের খবর। সেই অনুসারে করা হচ্ছে পদক্ষেপও। কীভাবে বাস্তবায়িত করা যায়, সেই সমীক্ষার ভার পড়েছে একটি বেসরকারি সংস্থার ওপর।

কলকাতা: আমেরিকা, জার্মানি কিংবা ব্রিটেনের মতো কলকাতার রাস্তায়ও থাকবে সাইকেলের জন্য নির্দিষ্ট রুট। এমনটাই ভেবেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে শহরের রাস্তা সব জায়গায় পর্যাপ্ত চওড়া না হওয়ায় তা নিয়ে জল্পনা চলছিল। কলকাতা পুলিশের তরফেও সমস্যার কথা জানানো হয়েছিল। সূত্র মারফত জানা গেছে, অবশেষে মুখ্যমন্ত্রীর সেই স্বপ্ন সফল হতে চলেছে। ইতিমধ্যে ১২টি রুট চিহ্নিতকরণের কাজও সম্পূর্ণ হয়েছে বলে সূত্রের খবর। সেই অনুসারে করা হচ্ছে পদক্ষেপও। কীভাবে বাস্তবায়িত করা যায়, সেই সমীক্ষার ভার পড়েছে একটি বেসরকারি সংস্থার ওপর।

পাশ্চাত্যের একাধিক দেশের মতো কলকাতা শহরেও থাকবে সাইকেলের জন্য নির্দিষ্ট রুট। রোড ম্যাপ তৈরির কাজ শুরু হয়ে গেছে ইতিমধ্যেই। প্রাথমিকভাবে মোট ১২টির মধ্যে হাওড়া থেকে ধর্মতলা, শিয়ালদহ থেকে ধর্মতলা, বেহালা থেকে ধর্মতলা, ধর্মতলা থেকে সল্টলেক, বেহালা থেকে সেক্টর ফাইভ ও খিদিরপুর থেকে হাওড়া পর্যন্ত ৬টি সাইকেল রুট চূড়ান্ত করা হয়েছে আপাতত। এই রাস্তাগুলিতে কীভাবে ক্রসিং লাইন টানা হবে, রাস্তার দু'পাশের হকারদের জন্য কী ব্যবস্থা নেওয়া হবে কিংবা পার্কিং লট আদৌ সরানো হবে কি না, তা নিয়ে তোড়জোর চলছে। বেসরকারি সমীক্ষক সংস্থাটি সেই সব ভেবেচিন্তেই রোড ম্যাপ তৈরি করছে বলে জানা গেছে। ৭ সদস্য নিয়ে একটি কমিটিও গঠন করা হয়েছে। কেএমডিএ, কলকাতা পুরসভা ছাড়াও পরিবহন দফতর, কলকাতা পুলিস, টেন্ডার পাওয়া দিল্লির কনসালটেন্সি এজেন্সি ও খড়্গপুর আইআইটি রয়েছে এই সদস্য তালিকায়।

বহুদিন ধরেই জল্পনা চলছিল কলকাতার রাস্তায় সাইকেল রুট বাস্তবায়ন করা নিয়ে। কলকাতা পুলিশের নগরপাল অনুজ শর্মা একটি বিজ্ঞপ্তিতে জানিয়েছিলেন,  আগামী ৩০ জুলাই পর্যন্ত উড়়ালপুল এবং গুরুত্বপূর্ণ রাস্তা ছাড়া গলিপথে সাইকেল চালানো যাবে। তারপর ট্রাফিক বিভাগের দেওয়া রিপোর্ট মোতাবেক সাইকেল রুট তৈরির পরিকল্পনা করা হবে বলেও জানানো হয়েছিল। তবে সূত্রের খবর, কলকাতা পুলিশের তরফে সাফ জানানো হয়েছিল, এজিসি বোস রোড, সেন্ট্রাল এভিনিউ, জওহরলাল নেহেরু রোড, ইএম বাইপাস, রাসবিহারি অ্যাভিনিউ, এমজি রোড, তারাতলা রোডের মতো রাস্তাগুলিতে এই পরিকল্পনা বাস্তবায়নের ক্ষেত্রে সমস্যা দেখা দিতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *