দিনে ২৫ হাজার করোনা পরীক্ষার লক্ষ্যমাত্রা রাজ্যের, ঘোষণা মমতার

জনঘনত্ব ও আয়তনের দিক থেকে বাংলা অনেক রাজ্যের থেকে বড়। তাই বাংলায় করোনা আক্রান্তের সংখ্যা নিয়ে অযথা আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই।

10f284f0717ec87bd987afdb8ffa78fa

কলকাতা: ২১ জুলাই ভার্চুয়াল বৈঠকে করোনা পরিস্থিতি নিয়ে রাজ্যবাসীকে আশ্বস্ত করলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলছেন, ভয়ের কিছু নেই। তাঁর করেছেন, বাংলায় করোনা পরীক্ষা বেশি হচ্ছে। তাই আক্রান্তের সংখ্যা বেশি। তিনি এও জানিয়েছেন, বাংলায় করোনায় মৃত্যুর হার ২.৫৭ শতাংশ। কিন্তু এই হার যাতে আরও কমানো সম্ভব হয়, তার জন্য সবরকম ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে তিনি মন্তব্য করেছেন। 

মমতা জানিয়েছেন, বাংলায় করোনায় যাঁরা মারা গিয়েছেন, তাঁদের বেশিরভাগ কিডনির সমস্যা, নিউমোনিয়া, হৃদরোগের মতো জটিল রোগে আক্রান্ত ছিলেন। কিন্তু এই রোগীরাও যাতে করোনা জয় করে সুস্থ হয়ে ফিরে আসতে পারেন, তার চেষ্টা করা হচ্ছে। বিভিন্ন হাসপাতালগুলোকে সেইভাবে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে। তিনি জানিয়েছেন, বাংলায় যে পরিমাণ রোগী করোনা আক্রান্ত হচ্ছেন তাঁদের মধ্যে ৮৭ শতাংশ মানুষের শরীরে করোনা ভাইরাসের সেরকম কোনও উপসর্গ দেখতে পাওয়া যায়নি। পাওয়া গেলেও তা মৃদু। আট শতাংশের শরীরে  মডারেট উপসর্গ দেখতে পাওয়া গিয়েছে। করোনার জেরে পাঁচ শতাংশ গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন। তিনি জানিয়েছেন, বাংলায় সুস্থ হওয়ার হার ৬০ শতাংশ।

আরও পড়ুন: কিছু হলেই অবরোধ, যেন নিজের রাস্তা, বঙ্গ বিজেপিকে তোপ মমতার

তিনি জানিয়েছেন, আইসিএমআরের নির্দেশের আগে করোনা আক্রান্ত রোগীকে ১৪ দিন রাখা হত। অনেকে সুস্থ হয়ে গেলেও তাঁদের হাসপাতালে রাখতে হত। সেই কারণে শয্যার ঘাটতি দেখা হয়ে গিয়েছিল। এখন, সুস্থ হয়ে গেলে করোনা আক্রান্ত রোগীকে ছেড়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। যার ফলে সেই ঘাটতি কমানো যাবে বলে তৃণমূল সুপ্রিমো মনে করছেন। 

আরও পড়ুন: পরের ২১ জুলাই আর মুখ্যমন্ত্রী থাকবেন না মমতা, বললেন দিলীপ ঘোষ

মমতা জানিয়েছেন, করোনায় মোট ১৮ হাজার বেড বরাদ্দ করা হয়েছে। তার মধ্যে ১১ হাজার হাসপাতালে এবং সাত হাজার সেভ হোমে রয়েছে। তিনি আরও জানান, এখন রাজ্যে দিনে ১৩ হাজার টেস্ট হচ্ছে। কিন্তু তা ২৫ হাজারে নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। জানানো হয়েছে, জনঘনত্ব ও আয়তনের দিক থেকে বাংলা অনেক রাজ্যের থেকে বড়। তাই বাংলায় করোনা আক্রান্তের সংখ্যা নিয়ে অযথা আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই।
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *