নয়া প্রযুক্তি! এবার চালক ছাড়াই ছুটবে বাংলার ইস্ট-ওয়েস্ট মেট্রো

মেট্রো চলার পাশাপাশি রেক স্টেশনে দাঁড়ানো, দরজা খোলা বা বন্ধ সব এই সিস্টেমের মাধ্যমে চলবে। তাই আরও বেশ কিছুদিন মহড়ার প্রয়োজন বলে জানা গিয়েছে।

bfc4ad88ba36a063e5f6468c9a8f5458

কলকাতা: কলকাতা মেট্রোরেলের মুকুটে নতুন পালক। মেট্রো চালাতে আর প্রয়োজন হবে না চালকের। এবার থেকে অত্যাধুনিক প্রযুক্তির সাহায্যে একা একাই ছুটবে কলকাতার গর্ব। জানা গেছে, এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে ইস্ট ওয়েস্ট মেট্রোর ক্ষেত্রে। আপাতত লকডাউনের মধ্যে জোরকদমে চলছে মহড়া। সম্পূর্ণ স্বয়ংক্রিয় প্রযুক্তিতে মেট্রো চললে অনেক দুর্ঘটনা এড়ানো যাবে বলেই মনে করা হচ্ছে। 

ইস্ট ওয়েস্ট মেট্রোর তরফে জানানো হয়েছে, ১৬ জুলাই থেকে স্বয়ংক্রিয় প্রযুক্তির সাহায্যে মেট্রো চালনা হয়েছে। মিউনিকেশন বেস্ড ট্রেন কন্ট্রোল সিস্টেমের সাহায্যে ইস্ট ওয়েস্ট মেট্রো চালানো হবে বলে জানা গিয়েছে। আগের ট্রেন কত দূরে আছে, পরবর্তী স্টেশন কতদূরে সেই তথ্য মেট্রোর চালকের আসনে থাকা কম্পিউটারে চলে আসবে। সেই তথ্য সংগ্রহ করেই ইস্ট ওয়েস্ট মেট্রো চলবে বলে জানা গিয়েছে। .

আরও পড়ুন: ২১ জুলাই সভা থেকে ফিরে করোনা পজিটিভ বিধায়ক! কোয়ারেন্টাইনে সাংসদ

তবে একদম মনুষ্যহীন ভাবে চলবে না মেট্রো। মেট্রো কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, এখানে আধুনিক প্রযুক্তির মাধ্যমে মেট্রো চললেও একজন করে চালক থাকবে নজরদারির জন্য, ঠিক যেমন বিমানে হয়। অটো-পাইলট মোডে বিমান চললেও পাইলট থাকে। তেমনি মেট্রোতেও একজন চালক থাকবেন বলে জানা গিয়েছে। কোথাও কোনও গোলযোগ দেখা দিলে চালক হস্তক্ষেপ করবে বলে জানা গিয়েছে। 

আরও পড়ুন: আগস্ট থেকে স্কুলে হাজিরার নির্দেশ, ক্ষোভে ফুঁসছে শিক্ষক-শিক্ষাকর্মী মহল

মিউনিকেশন বেসড ট্রেন কন্ট্রোল সিস্টেমের একবারে প্রাথমিক পর্যায়ে রয়েছে। মেট্রো চলার পাশাপাশি রেক স্টেশনে দাঁড়ানো, দরজা খোলা বা বন্ধ সব এই সিস্টেমের মাধ্যমে চলবে। তাই আরও বেশ কিছুদিন মহড়ার প্রয়োজন বলে জানা গিয়েছে। বিশ্বের প্রায় সমস্ত বড় শহরের মেট্রো রেলই এই প্রযুক্তি ব্যবহার করে। তবে কলকাতায় এই প্রযুক্তির ব্যবহার প্রথম। তাই ধাপে ধাপে চলছে পরীক্ষা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *