টেলিফোনে পড়াশোনা! এবার এক ফোনে পড়া বুঝতে পারবে পড়ুয়ারা

টেলিফোনে পড়াশোনা! এবার এক ফোনে পড়া বুঝতে পারবে পড়ুয়ারা

a561490fa78b595438857a3df1bee431

 
কলকাতা: স্মার্ট ফোনের বদলে সাধারণ ফোনেই পড়াশোনার সুযোগ চালু করল রাজ্য। ১৮০০ ১২৩ ২৮২৩ নম্বরে রাজ্যের যে কোনও অঞ্চলের পড়ুয়ারা ফোনে শিক্ষকদের থেকে তাদের পড়া জেনে পারবে।

অনলাইনে পড়াশোনা চালু করলেও অনেক ছাত্রছাত্রীদের কাছে ল্যাপটপ বা স্মার্ট ফোন না থাকায় তাদের সমস্যার মুখে পড়তে হয়েছে। এই সমস্যার কথা মাথায় রেখেই সাধারণ ফোনেই যাতে পড়াশোনা করানো যায় তা নিয়ে বৈঠক করেছিল বিকাশ ভবন। কথা হয়েছিল শিক্ষা দফতর থেকে একটি টোল ফ্রি নম্বর করা হবে, সেখানে ফোন করে পড়াশোনা সংক্রান্ত যে কোনও বিষয় সম্পর্কে জানতে পারবে পড়ুয়ারা। সেই ফোনের উত্তর দেবেন প্যানেলভুক্ত শিক্ষকরা। আলাদা বিষয়ের জন্য আলাদা আলাদা প্যানেল তৈরি করা হবে। এর সঙ্গে ‘বাংলার শিক্ষা’ পোর্টালে বিষয় ভিত্তিক শিক্ষকদের ফোন নম্বর দেওয়া থাকবে বলে জানিয়েছিল দফতর। কথা মতোই কাজ শুরু হয়ে গেল মঙ্গলবার থেকে। শুধুমাত্র করোনা পরিস্থিতির জন্যই এই ব্যবস্থা নয় বরং এ নিয়ে দীর্ঘমেয়াদি পরিকল্পনা রয়েছে বলে সাফ জানিয়ে দিয়েছে বিকাশ ভবন।

এই উদ্যোগ বাস্তবায়িত করতে একটি বেসরকারি টেলিফোন সংস্থার সঙ্গে চুক্তি করেছে বিকাশ ভবন। টেলিফোনের সাহায্যে টোল-ফ্রি নম্বরে পড়ুয়া ফোন করলে তাকে তার নাম, ক্লাস ও সে কোন বিষয় সম্পর্কে জানতে চাইছে তা জানাতে হবে, এরপর ওই পড়ুয়াকে নির্দিষ্ট শিক্ষকের সঙ্গে যোগাযোগ করিয়ে দেওয়া হবে। প্রতিদিন বেলা ১১টা থেকে বেলা ১টা এবং বেলা ২টো থেকে বিকেল ৪টে পর্যন্ত এই নম্বর খোলা থাকবে। সাধারণত প্রত্যন্ত অঞ্চলের পড়ুয়াদের কথা ভেবেই ‘বাংলার শিক্ষা দূরভাষে’ প্রকল্প আনা হয়েছে বলে জানিয়েছে বিকাশ ভবন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *