৩০ বছর ধরে একই রুটিন, দিনে ২১ ঘণ্টা পরিশ্রম করেন এই মহিলা

মুম্বই: সুনীতা চন্দ্রণের তথ্যচিত্র '২১ আওয়ার্স' কেরলের জেলে সম্প্রদায়ের মহিলাদের নিয়ে তৈরি। এর কেন্দ্রীয় চরিত্র রাজম্মা। নিজের এই তথ্যচিত্র নিয়ে সম্প্রতি মুখ খুললেন সুনীতা।

783d3333fb04b8770742d7eef924f492

 

মুম্বই: সুনীতা চন্দ্রণের তথ্যচিত্র '২১ আওয়ার্স' কেরলের জেলে সম্প্রদায়ের মহিলাদের নিয়ে তৈরি। এর কেন্দ্রীয় চরিত্র রাজম্মা। নিজের এই তথ্যচিত্র নিয়ে সম্প্রতি মুখ খুললেন সুনীতা।

সুনীতা জানিয়েছেন, “রাজাম্মা খুব উদ্যমী এবং একজন চমৎকার মানুষ।” তিরুবনন্তপুরমের পুঁথুরা এলাকার গল্প এটি। ওই মহিলা জেলেকে নিয়ে এগিয়েছে তাঁর গল্প। প্রায় ২৫ মিনিটের তথ্যচিত্র তৈরি করেছেন তিনি। এর শুটিং হয়েছিল অক্টোবরে। পুঁথুরায় বর্তমানে বহু করোনা আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছে। সেখানকার প্রায় ৭০ জনের দেহে COVID-19 ভাইরাস পাওয়া গিয়েছে। তবে রাজম্মার শরীরে এখনও থাবা বসাতে পারেনি করোনা।

জানুয়ারি মাসে এর প্রিমিয়ার হওয়ার কথা ছিল। কিন্তু তা হয়নি। এই মাসের শেষের দিকে এর অনলাইন রিলিজ হবে। এটি একটি জেলে সম্প্রদায়ের উপর ভিত্তি করে তৈরি। তাঁদের মধ্যে অন্যতম রাজাম্মা। প্রতিদিন ২১ ঘণ্টা পরিশ্রম করেন তিনি। সুনীতা জানিয়েছেন, “বেশিরভাগটাই জেলেদের জীবন নিয়ে তৈরি। তবে রাজম্মা বিশেষ। কারণ তাঁর পাঁচটি শিশু রয়েছে। তাঁরা অস্ট্রেলিয়া ও মধ্য প্রাচ্যের বিভিন্ন দেশ কাজ করছেন। কিন্তু তিনি এখনও অবসর নিতে রাজি নন। তিনি এখনও সম্প্রদায়ের প্রতিটি ইস্যুতে সক্রিয়। ভিঝিনজাম বন্দরের আশেপাশের বিক্ষোভ চলাকালীন তিনি সক্রিয় ভূমিকা অবলম্বন করেছিলেন।”

তথ্যচিত্র ছাড়াও ফিচার ফিল্মে কাজ করেছেন সুনীতা। অভিনয়ের পাঠদান ছাড়াও তিনি রাজীব রবি চলচ্চিত্রের কাস্টিংয়ের দায়িত্বে রয়েছেন। সুনীতার '২১ আওয়ার্স' পুরুষবাদের বিরোধিতা করে। তাঁর ছবির কেন্দ্রীয় চরিত্র রাজাম্মা প্রতিদিন ৪০০ কিলোমিত্রায় যাত্রা করে তিরুবনন্তপুরম পৌঁছন মাছ বিক্রয়ের জন্য। সুনীতা জানিয়েছেন রাজাম্মা অত্যন্ত সৎ একজন মহিলা। প্রতিদিন যাতে মানুষ টাটকা মাছ পান, সেই চেষ্টা করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *