স্মার্ট ফোন না থাকলে মেট্রোর পাস মিলবে কীভাবে? রেল-সফলে ফোন বাধ্যতামূলক?

স্মার্ট ফোন না থাকলে মেট্রোর পাস মিলবে কীভাবে? রেল-সফলে ফোন বাধ্যতামূলক?

9e629b6191b0dc3c4e0c203f29229db0

 কলকাতা: মেট্রো পরিষেবা শুরুর আগে বুকিং পাস নিয়ে প্রশ্ন উঠেছিল সাধারন মানুষের মধ্যে। স্মার্ট ফোন ছাড়া কীভাবে বুকিং করা সম্ভব হবে। সেক্ষেত্রে আশার বার্তা দিল এই ব্যবস্থার পরিকল্পক সঞ্জয় চট্টোপাধ্যায়। তিনি জানিয়েছেন, স্মার্টফোন না থাকলেও মেট্রো রেলে চড়তে কোনও সমস্যা হবে না যাত্রীদের। এমনকি প্রয়োজনীয় ই-পাস পেতে গেলে যে বিশেষ লিঙ্কের প্রয়োজন, সেটি কোনও ফোন না-থাকলেও পেতে সমস্যা হবে না।

তিনি আরও জানিয়েছেন, কোনও ভাবে একটি ইন্টারনেট যোগ থাকলেই হবে যাত্রীর। ডেস্কটপ, ল্যাপটপ থেকেও লিঙ্ক পাওয়া যাবে। সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে কলকাতা মেট্রোয় চাপতে গেলে এই লিঙ্ক থেকেই প্রয়োজনীয় অনুমতি নিতে হবে যাত্রীদের।

তাঁর কথা অনুযায়ী, 'লিঙ্কে ক্লিক করলে একটি পেজ খুলে যাবে। প্রথমে একটি প্রশ্ন থাকবে, যাত্রী কোন ভাষায় কাজ চালাতে চাইছেন। বাংলা, ইংরেজি ও হিন্দি- এই ৩ রকমের 'অপশন' থাকবে। তারপরে যাত্রীকে নিজের নাম লিখতে হবে। কোন স্টেশন থেকে ট্রেনে উঠবেন, কোথায় নামবেন ও কোন সময় তাঁর যাত্রা শুরু করতে চান।' এই তিনটি অপশন আসবে। যাঁদের মোবাইল আছে, তাঁরা ফোনে কিউআর কোড পাবেন। যাঁদের ফোন নেই, তাঁদেরও সমস্যা হবে না। তাঁরা যে কোনও ল্যাপটপ বা ডেস্কটপ থেকে লিঙ্কে ক্লিক করে কিউআর কোড পাবেন। সেটা প্রিন্ট করিয়ে নিলেও হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *