ফি বৃদ্ধির প্রতিবাদে কলেজে তালা ঝুলিয়ে ছাত্রী-বিদ্রোহ, উত্তাল বাণীপুর মহিলা মহাবিদ্যালয়

ফি বৃদ্ধির প্রতিবাদে কলেজে তালা ঝুলিয়ে ছাত্রী-বিদ্রোহ, উত্তাল বাণীপুর মহিলা মহাবিদ্যালয়

9a17f75c7b5d48b7e979a13a18274396

হাবড়া: অন্যান্য বছরগুলির থেকে এবারের পরিস্থিতি একেবারেই আলাদা। করোনা আবহে বন্ধ স্কুল কলেজ। তবে পড়াশোনা তো আর বন্ধ নয়। অনলাইনে চলছে পঠনপাঠনের কাজ। ফলে নতুনবর্ষে পড়ুয়ারা ভর্তি হয়েছে কলেজগুলিতে।

কিন্তু যেখানে কলেজগুলিতে ১০০ টাকায় ভর্তির কথা বলা হচ্ছে সেখানে নতুনবর্ষে ভর্তির জন্য মাসের ফি বাবদ টাকা নিয়ে প্রায় ৮০০ থেকে ১০০০ টাকা দাবি করা হচ্ছে। এমন অভিযোগ তুলে মঙ্গলবার হাবড়া বাণীপুর মহিলা মহাবিদ্যালয়ের সামনে বিক্ষোভ দেখাতে থাকেন পড়ুয়ারা। বিক্ষোভে সামিল হন প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের ছাত্রীরা।
 

পড়ুয়াদের অভিযোগ মাত্র দু'দিন আগে হোয়াটসঅ্যাপের মাধ্যমে নোটিশ জারি করা হয় মার্কশিট তোলার। মার্কশিট তুলতে এসে পড়ুয়ারা জানতে পারেন লকডাউনে তাঁদের কলেজ বন্ধ থাকলেও প্রতিমাসের ফি বাবদ অনার্সের পড়ুয়াদের ২৫০ এবং জেনারেল পড়ুয়াদের ২০০ টাকা করে দিতে হবে।

বিষয়টি জানার পরই বিক্ষোভে ফেটে পড়েন তাঁরা। তাঁদের অভিযোগ কলেজ বন্ধ থাকলে তো তাঁরা ফি দিতে বাধ্য নন। পড়ুয়াদের সঙ্গে বেশ কিছু অভিভাবকদেরও দেখা যায় কলেজ গেটে। বিষয়টির তীব্র নিন্দা করেন তাঁরাও। 
 

তাঁদের দাবি না মানা পর্যন্ত কলেজে বিক্ষোভ চলবে বলে জানিয়েছেন পড়ুয়ারা। কলেজের অধ্যক্ষের অনুপস্থিতিতে প্রধান করণিক সাংবাদিকদের প্রশ্নের উত্তরে জানান পড়ুয়াদের বকেয়া টাকা দিতে বলা হয়েছে। কিছুদিন কলেজ খোলা ছিল। সেক্ষেত্রে বিদ্যুৎ ও আনুষঙ্গিক বেশ কিছু খরচ হয়েছে। তবে পড়ুয়াদের দাবির বিষয়টি অধ্যক্ষকে তিনি জানাবেন, বলে জানিয়েছেন। 
 

একদিকে পড়ুয়াদের যুক্তিসঙ্গত দাবি আদায়ের বিক্ষোভ অন্যদিকে কলেজ কর্তৃপক্ষের কড়া মনোভাবের ফলে এলাকায় উত্তেজনা চড়ে। পঠনপাঠন না হলে ফি নেোয়া যাবে না, আদালতের এই রায়ের সূত্র ধরেই পড়ুয়াদের আন্দোলন। তার পাশে কলেজ কর্তৃপক্ষের কিছুদিন কলেজ চলার দাবি যে অনেকটাই দূর্বল তা সবাই বোঝে। তবে বিষয়টি অধ্যক্ষের বিবেচনাধীনে থাকায় আপাতত তাঁর সিদ্ধান্তের ওপর নির্ভর করছে পরিস্থিতি।   
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *