সবার সাধ্যে নেই স্মার্টফোন, সাধারণ ফোনেই পাঠদানের ভাবনায় রাজ্য

সূত্রের খবর, রাজ্যজুড়ে ৩,০০০ শিক্ষক-শিক্ষিকাকে এই ব্যবস্থার সঙ্গে যুক্ত করা হচ্ছে। কীভাবে ক্লাস নিতে হবে, তা নিয়ে ইতিমধ্যে তাঁদের প্রশিক্ষণ পর্ব শেষ হয়ে গিয়েছে। তার ভিত্তিতে আগামী সপ্তাহ থেকেই পঞ্চম থেকে অষ্টম শ্রেণির পড়ুয়ারা টেলিফোনে ক্লাস করতে পারবে।

471fb1216cb00a9f441fba6d23c58372

কলকাতা: এবার থেকে স্মার্টফোন না থাকলেও মিলবে শিক্ষা। করোনা ও লকডাউনের জেরে যখন দীর্ঘদিন স্কুল কলেজে পঠনপাঠন বন্ধ হয়ে গিয়ে, শুরু হয়েছে ভার্চুয়াল শিক্ষার পরিকাঠামো। ঠিক তখনই অভিযোগ ওঠে গ্রামাঞ্চলের এক বড় অংশের পড়ুয়াদের স্মার্টফোন না থাকার ফলে চূড়ান্ত দুর্ভোগের শিকার হতে হচ্ছে। সূত্রের খবর, এবার থেকে সাধারণ ফোনেই পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ক্লাস নেওয়ার কথা ভাবছে রাজ্য সরকার।

যখন লকডাউন বেশিরভাগ মানুষের পেটের ভাত কেড়ে নিয়েছে, সেই পরিস্থিতিতে পড়ুয়াদের সবার পক্ষে স্মার্টফোন কেনা সম্ভব হচ্ছে না। আবার, কারওর স্মার্টফোন থাকলেও নেট সংযোগ দুর্বল হওয়ায় অনলাইন পঠনপাঠন কার্যত শিকেয় উঠেছে। এমত পরিস্থিতিতে গত মাসের গোড়ার দিক থেকে নবম ও দশম শ্রেণির পড়ুয়াদের টেলিফোনের মাধ্যমে ক্লাস নেওয়া শুরু হয়। তাতে সাফল্য পাওয়ায় এবার পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের সাধারণ ফোনেই ক্লাস নেওয়ার পথে এগোচ্ছে রাজ্য সরকার। সম্ভবত, আগামী সপ্তাহ থেকে সেভাবেই ক্লাস নেওয়া হবে বলে সূত্র মারফত জানা যাচ্ছে।

জানা গেছে, সাধারণ ফোনে পঠনপাঠনের জন্য সরকার একটি টোল ফ্রি নম্বর চালু করবে। সেই নম্বরে পড়ুয়ারা ফোন করে শিক্ষকদের থেকে পড়া বুঝে নিতে পারবে। স্কুল শিক্ষা দফতরের আধিকারিকরা জানিয়েছেন, ‘স্কুল খোলা থাকলে আগস্ট পর্যন্ত যতটা পড়াশোনা হত, সেই পাঠ্যক্রমের উপর ভিত্তি করেই টেলিফোনে ক্লাস চলবে।’

সূত্রের খবর, রাজ্যজুড়ে ৩,০০০ শিক্ষক-শিক্ষিকাকে এই ব্যবস্থার সঙ্গে যুক্ত করা হচ্ছে। কীভাবে ক্লাস নিতে হবে, তা নিয়ে ইতিমধ্যে তাঁদের প্রশিক্ষণ পর্ব শেষ হয়ে গিয়েছে। তার ভিত্তিতে আগামী সপ্তাহ থেকেই পঞ্চম থেকে অষ্টম শ্রেণির পড়ুয়ারা টেলিফোনে ক্লাস করতে পারবে। পাশাপাশি রেডিয়োর মাধ্যমে ক্লাস নেওয়ার বিষয়টি নিয়েও ভাবনাচিন্তা করা হচ্ছে ওই প্রতিবেদনে জানানো হয়েছে।
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *