বয়স ৯ দিন, ওজন মাত্র ১৩০০ গ্রাম, করোনাকে হারাল কলকাতার শিশু

বয়স ৯ দিন, ওজন মাত্র ১৩০০ গ্রাম, করোনাকে হারাল কলকাতার শিশু

a1b1ea7ff283cb862244de81eb3da0eb

কলকাতা:  মাত্র ৯ দিন বয়সের সদ্যজাত শিশু মারণরোগ করোনার কবলে পড়েছিল। ছোট্ট প্রাণটা যে কি করে বাঁচবে সেটা ভেবেই অস্থির ছিল সবাই। এছাড়াও আরও সমস্যা ছিল আগে থেকেই। জন্মের সময় ওজন ছিল মাত্র দেড় কিলো। পরে তা কমে এক কেজি ৩০০ গ্রামে দাঁড়ায়। কিন্তু ওইটুকু ওজন নিয়ে এত বড় রোগের সঙ্গে সমানে সমানে টক্কর দিল সদ্যজাত সেইশিশু। শেষ পর্যন্ত যুদ্ধজয়ী হল শিশুটিই।

কলকাতা, পশ্চিমবঙ্গ বা ভারত তো বটেই, সম্ভবত বিশ্বের মধ্যে সবচেয়ে কম ওজনের করোনাজয়ী এই শিশুটি। উত্তর কলকাতার বাসিন্দা মৌসুমী ঘোষের প্রসব বেদনা ওঠে মাত্র ৩১ সপ্তাহে। যমজ সন্তানের জন্মও দেন তিনি। কিন্তু তিনদিনের মাথায় এক সন্তান মারা যায়। আর ৯ দিন বয়সে দ্বিতীয় জনের করোনা সংক্রমণ ধরা পড়ে।

দিশেহারা বাবা-মা ছুটে আসেন একটি বেসরকারি হাসপাতালে। শিশুরোগ বিশেষজ্ঞ ডাক্তার সুমিতা সাহার নেতৃত্বে চিকিৎসা শুরু হয়। নিওন্যাটাল ইনটেনসিভ কেয়ার ইউনিটে টানা ২১ দিনের লড়াই শেষে সে বাড়ি ফিরল।
এর আগে ইংল্যান্ডে ১ কেজি ৫০০ গ্রাম ওজনের এক সদ্যোজাতের শরীরে ভাইরাস হানা দিয়েছিল। তাই মনে করা হচ্ছে এখন পর্যন্ত কলকাতার এই খুদেই সবচেয়ে কম ওজনের করোনাজয়ী শিশু। বুধবার সুস্থ হয়ে বাড়ি ফিরে এসেছে সে।

দৈনিক সংক্রমণের নিরিখে পশ্চিমবঙ্গে এখন প্রথম স্থানে রয়েছে উত্তর ২৪ পরগনা। গত ২৪ ঘণ্টায় সেখানে ৫৪১ জন নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন। মারা গিয়েছেন ১০ জন। তার থেকে কিছুটা কম দৈনিক সংক্রমণ কলকাতায়। গত ২৪ ঘণ্টায় মহানগরীতে সংক্রমিত হয়েছেন ৪৮১ জন। এ দিন প্রাণ হারিয়েছেন ৫ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *