রাজ্যের সার্টিফিকেটে মিলবে কেন্দ্রের চাকরিতে সংরক্ষণের সুবিধা? খোলসা করল হাই কোর্ট

‘ওবিসি’ হলেই কি মিলবে কেন্দ্রের সরকারি চাকরিতে সংরক্ষণের সুবিধা? সম্প্রতি বীরভূমের সিউড়ির একটি মামলায় এই প্রশ্নের উত্তর জানিয়ে দিল কলকাতা হাই কোর্ট। আদালতের তরফে জানানো হয়েছে, রাজ্যের ওবিসি তালিকাভুক্ত হলে কেন্দ্রীয় সরকারি চাকরিতে সংরক্ষণের সুবিধা মিলবে না। যদি কেন্দ্রের ‘ওবিসি’ তালিকায় নাম থাকে তবেই কেন্দ্রীয় সরকারি চাকরিতে সংরক্ষণের সুবিধা পাওয়া যাবে।

f522e47a4a3197f066cee00bfe34bcf8

 

কলকাতা: ‘ওবিসি’ হলেই কি মিলবে কেন্দ্রের সরকারি চাকরিতে সংরক্ষণের সুবিধা? সম্প্রতি বীরভূমের সিউড়ির একটি মামলায় এই প্রশ্নের উত্তর জানিয়ে দিল কলকাতা হাই কোর্ট। আদালতের তরফে জানানো হয়েছে, রাজ্যের ওবিসি তালিকাভুক্ত হলে কেন্দ্রীয় সরকারি চাকরিতে সংরক্ষণের সুবিধা মিলবে না। যদি কেন্দ্রের ‘ওবিসি’ তালিকায় নাম থাকে তবেই কেন্দ্রীয় সরকারি চাকরিতে সংরক্ষণের সুবিধা পাওয়া যাবে।
 

ঘটনার সূত্রপাত কয়েক বছর আগে। ২০১৮ সালে সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স বা CRPF-‌এর অসম রাইফেলসে কনস্টেবল পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল যে তফসিলি জাতি ও উপজাতি এবং ওবিসিদের জন্য আসন সংরক্ষিত রয়েছে। সেই দেখেই চাকরির আবেদন করেন সিউড়ি সদর এলাকার বাসিন্দা পিন্টু আলি খান। রাজ্যের ওবিসি তালিকায় নাম রয়েছে তাঁর। তাই চাকরির সংরক্ষণের সুবিধা পাবেন বলে আশা করেছিলেন তিনি। সেই মতো তিনি ২০১২ সালে সিউড়ি সদর মহকুমা শাসকের ইস্যু করা ওবিসি সার্টিফিকেটও আবেদনপত্রের সঙ্গে জমা দেন। এরপর শারীরিক পরীক্ষা, মেডিক্যাল টেস্ট, ইন্টারভিউতে পাশ করার পর বাছাইপর্বের সময় তিনি ফের সেই শংসাপত্র দেখান। কিন্তু তাঁকে জানানো হয় ওই সার্টিফিকেট গ্রহণ করা সম্ভব নয়। 

আরও পড়ুন: হেপাটাইিস সি ভাইরাস আবিষ্কার, চিকিৎসা বিজ্ঞানে নোবেল পেলেন তিন বিজ্ঞানী

সিআরপিএফের তরফে জানিয়ে দেওয়া হয় কেন্দ্রের নিয়ম মেনে ২ সপ্তাহের মধ্যে যেন তিনি ওবিসি সার্টিফিকেট জমা দিতে হবে। এরপর পিন্টু আলি খান এসডিও’র দ্বারস্থ হন। কিন্তু কেন্দ্রের প্রোফর্মা অনুযায়ী সার্টিফিকেট ইস্যু করতে এসডিও অস্বীকার করেন বলে অভিযোগ ওঠে। এরপরই কলকাতা হাই কোর্টের মামলা দায়ের করেন তিনি। এদিন সেই মামলায় পিন্টুর আইনজীবী দেবব্রত দাশগুপ্ত বলেন এসডিও যেন কেন্দ্রীয় প্রোফর্মা অনুযায়ী ওবিসি সার্টিফিকেট ইস্যু করে দেন। অন্যদিকে রাজ্যের আইনজীবী শান্তনুকুমার মিত্র বলেন এমন সার্টিফিকেট ইস্যু করার এক্তিয়ার নেই এসডিওর। এদিকে সিআরপিএফের তরফেও স্পষ্ট জানিয়ে দেওয়া হয় কেন্দ্রের প্রোফর্মা মেনে সার্টিফিকেট না পেলে সংরক্ষিত আসনে চাকরি পাওয়া যাবে না। এরপরই বিচারপতি বিচারপতি শেখর ববি শরাফ জানিয়ে দেন, আবেদনকারীর কাছে ‘ন্যাশনাল কমিশন ফর ব্যাকওয়ার্ড ক্লাসেস’ বা NCBC–র ফর্ম্যাটে ‌শংসাপত্র থাকতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *