কেন থমকে শিক্ষক নিয়োগ? জেলায় জেলায় বিক্ষোভ উচ্চ প্রাথমিকের হবু শিক্ষকদের

কেন থমকে শিক্ষক নিয়োগ? জেলায় জেলায় বিক্ষোভ উচ্চ প্রাথমিকের হবু শিক্ষকদের

48a0ea7595e32846c4df34d993fa5b7c

কলকাতা: একবছর আগে মেরিট লিস্ট প্রকাশ করেও নিয়োগ বঞ্চনা নিয়ে সরব হলেন উচ্চ প্রাথমিকের হবু শিক্ষকরা। রাজ্যজুড়ে পথে নামেন এই শিক্ষকরা। কলকাতায় স্কুল সার্ভিস কমিশনের দফতরের সামনে স্মারকলিপি জমা দিয়ে বিক্ষোভ দেখান বেশিব কয়েকজন চাকরিপ্রার্থী। উত্তরাঞ্চলে স্কুল সার্ভিস কমিশনের মালদহ অফিসে প্রতিবাদ দেখান প্রায় তিনশরও বেশি চাকরিপ্রার্থী। চলে অবস্থান বিক্ষোভ ও মিছিল।

পূর্বাঞ্চলের বর্ধমান অফিসেও এদিন বিক্ষোভ দেখান প্রার্থীরা। প্রায় দেড়শ জন চাকরিপ্রার্থী স্মারকলিপি জমা দেন কমিশনে পাশাপাশি বিক্ষোভ সমাবেশও করেন তারা। তাদের দাবি ২০১৯ সালের ৪ অক্টোবর মেরিট লিস্ট প্রকাশের একবছর পূর্ণ হয়েছে। কিন্তু তাদের নিয়োগ নিয়ে সেরকম কোনও ভাবনাচিন্তাই হয়নি। উচ্চ প্রাথমিকের হবু শিক্ষকদের এই মঞ্চ পশ্চিমবঙ্গ আপার চাকরিপ্রার্থী মঞ্চের অভিযোগ দীর্ঘ সাত বছর ধরে উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ হয়নি।

উচ্চ প্রাথমিক অর্থাৎ পঞ্চম থেকে অষ্টম শ্রেণির জন্য শিেক্ষক নিয়োগের কথা প্রথম হয় ২০১৪ সালে। ওইবছরই ফেব্রুয়ারি মাসে প্রথম ফর্ম ফিলাপ হয়। ২০১৫-র ১৬ অগাস্ট উচ্চ প্রাথমিকে নিয়োগের জন্য টেট পরীক্ষা হয়। ২০১৬-র ১৪ সেপ্টেম্বর টেটের ফলপ্রকাশ হয়। ওই সেপ্টেম্বরেই ইন্টারভিউয়ের আবেদন গ্রহণ বিজ্ঞপ্তি জারি হয়। প্রথম দফার নথি ভেরিফিকেশনের বিজ্ঞপ্তি প্রকাশিত হয় ২০১৯-র ৮ ফেব্রুয়ারি। ইন্টারভিউয়ের পর্ব শুরু হয় ২০১৯-এর জুলাই মাসে। এরপর মামলা আদালতে গড়ায়।

আদালতের নির্দেশে টেটের প্রভিশনাল মেরিট লিস্ট বের হয় ৪ অক্টোবর ২০১৯-এ। আদালতের নির্দেশেই স্কুল সার্ভিস কমিশন ২০১৯-এর ৫ থেকে ২৫ অক্টোবর ২১ দিন ধরে অভিযোগ নেওয়া হয়। এত কিছুর পরও চাকরিপ্রার্থীদের দাবি, তাদের নিয়োগ অধরাই থেকে গিয়েছে৷ সাতবছর আগে যে পরীক্ষা হয়ে গিয়েছে, একবছর আগে যার নিয়োগ সম্পন্ন হয়েছে, তার নিয়োগ এখনও ঝুলে থাকায় চাকরিপ্রার্থীরা যে সীমাহীন মানসিক অশান্তিতে রয়েছেন তা আর বলার অপেক্ষা রাখে না। ফলে সমস্যা মেটাতে এখন পথেই নেমেছেন তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *